অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেছেন বিশিষ্ট ব্যক্তিরা: আব্দুল মোমেন


বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেছেন বিশিষ্ট ব্যক্তিরা: আব্দুল মোমেন
বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেছেন বিশিষ্ট ব্যক্তিরা: আব্দুল মোমেন

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, ৫ জন বিশিষ্ট ব্যক্তি বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নয়নের প্রশংসা করেছেন। বৃহস্পতিবার (২৪ আগস্ট) পররাষ্ট্রমন্ত্রী মোমেন জানান, দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনের ফাঁকে, আফ্রিকার ৩ দেশসহ ৪ দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় নেতারা বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন।

স্যান্ডটন কনভেনশন সেন্টারে, শেখ হাসিনার সঙ্গে ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা, মোজাম্বিক-এর প্রেসিডেন্ট ফিলিপে জ্যাকিন্টো নিউসি, তানজানিয়ার প্রেসিডেন্ট ড. সাইমা সুল্লুহু এবং ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি-এর পৃথক বৈঠক অনুষ্ঠিত হয়। একই স্থানে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট দিলমা ভানা রুসেফের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী জানান, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা বাংলাদেশকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন এবং সুবিধাজনক সময়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ব্রাজিল সফরের আমন্ত্রণ জানান।ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বাংলাদেশের ব্যাপক উন্নয়ন ব্যক্তিগতভাবে দেখার জন্য আবার বাংলাদেশ সফরের ইচ্ছা প্রকাশ করেন।

মোজাম্বিকের প্রেসিডেন্ট ফিলিপে জ্যাকিন্টো নিউসি-এর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী দেশটির কাছ থেকে বৃহত্তর পরিসরে, বিশেষ করে ফার্মাসিউটিক্যালস খাতে, বিনিয়োগের আহ্বান জানান বলে জানান ড. মোমেন। তিনি জানান, নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট দিলমা ভানা রুসেফ বাংলাদেশকে, বিশেষ করে নারীর ক্ষমতায়নের প্রকল্পে, সহায়তা দিতে আগ্রহ প্রকাশ করেছে।

আব্দুল মোমেন আরো জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আফ্রিকার দেশগুলোর সঙ্গে বাংলাদেশ দ্বিপক্ষীয় ও বাণিজ্যিক সম্পর্ক আরো জোরদার করার বিষয়ে অগ্রাধিকার দিয়েছে। শেখ হাসিনা বলেন, “আমরা পারস্পরিক স্বার্থে আফ্রিকার দেশগুলোর সঙ্গে দ্বিপক্ষীয় ও বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতে চাই।” শেখ হাসিনা বিভিন্ন দেশের কাছ থেকে বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান জানান।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কুশল বিনিময় করেন।জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, উগান্ডার ভাইস প্রেসিডেন্ট, দক্ষিণ আফ্রিকার উপ-প্রধানমন্ত্রী, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী, সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কুশল বিনিময় করেন বলে জাজান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন।

XS
SM
MD
LG