অ্যাকসেসিবিলিটি লিংক

রাহুল গান্ধীর লাদাখ সফর: নাম না করে কটাক্ষ প্রধানমন্ত্রীর মন কি বাত’-কে


রাহুল গান্ধীর লাদাখ সফর: নাম না করে কটাক্ষ প্রধানমন্ত্রীর মন কি বাত’-কে
রাহুল গান্ধীর লাদাখ সফর: নাম না করে কটাক্ষ প্রধানমন্ত্রীর মন কি বাত’-কে

মোটরবাইকে ভারতের উত্তর প্রান্তে লাদাখ ঘুরে বেড়াচ্ছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি কথা বলছেন স্থানীয় মানুষের সঙ্গে, মন দিয়ে শুনছেন তাদের কথা। প্রয়োজনে নোটও নিচ্ছেন।

কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেছেন, "এটাও রাহুলের আর এক ভারত জোড়ো যাত্রা।" দলের বক্তব্য, এই ভাবে কোনও নেতা লাদাখের মানুষের দুয়ারে আগে কখনও যাননি। শোনেননি তাদের দুঃখ-দুর্দশার কথা। আর রাহুল গান্ধীর কথায়, "লাদাখের মানুষের ‘মন কি বাত’ শুনছি। জানতে পারছি, কত বড় মিথ্যাচার করা হয়েছে তাদের সঙ্গে। লাদাখের ভাই-বোন-মা, গরিব মানুষের কথা শুনেছি।"

এরপরই রাহুল বলেন, "কোনও একজন নেতা নিজের ‘মন কি বাত’ বলে চলেছেন। দেশবাসীর মনের কথা শোনার ইচ্ছা, সময় কোনওটাই তার নেই। তিনি অন্যদের নিজের কথা শুনতে বলেন।"

রাজনৈতিক মহলের মতে, রাহুল নাম না করলেও তিনি স্পষ্টতই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মন কি বাত’ রেডিও অনুষ্ঠানের কথাই বলতে চেয়েছেন। মাস তিন হল ‘মন কি বাত’-এর শততম পর্ব প্রচারিত হয়েছে।

রাহুল গান্ধী আগামী মাসে দ্বিতীয় দফার ভারত জোড়ো যাত্রা শুরু করছেন। তার আগে তার লাদাখের নানা প্রান্তে ছুটে বেড়ানোর কর্মসূচি পুরোপুরি ব্যক্তিগত। দেশের ওই প্রান্তে কংগ্রেসের অস্তিত্ব প্রায় নেই বললেই চলে। রাহুলের পাশে দলের পতাকা নিয়ে হাজির হওয়ার মতো লোকও কম। শুক্রবার ২৫ অগাস্ট কংগ্রেস নেতা স্থানীয় একটি স্কুলের বাচ্চাদের সঙ্গে কিছুটা সময় কাটান।

রাহুল পরে মন্তব্য করেছেন, "লাদাখের মানুষকে কর্মসংস্থান নিয়ে যে প্রতিশ্রুতি সরকারের তরফে দেওয়া হয়েছিল তা বিরাট মিথ্যাচার। এখানে কোনও উন্নতি হয়নি। এই এলাকার মানুষের দুর্দশার কথা সংসদে বলব।"

রাহুল বলেছেন, "চীন ভারতের হাজার হাজার কিলোমিটার জমি দখল করে রেখেছে। প্রধানমন্ত্রী এটা অস্বীকার করে মিথ্যা বলছেন। এই সত্য লাদাখের প্রতিটি মানুষ জানেন।

লাদাখের প্রধান সমস্যাগুলি হল- এখানকার মানুষের রাজনৈতিক কণ্ঠস্বরকে দমন করা হচ্ছে। কর্মসংস্থানের জন্য সরকারের সমস্ত প্রতিশ্রুতি মিথ্যা প্রমাণিত হয়েছে। মোবাইল নেটওয়ার্ক এবং বিমান যাতায়াতেরও খুবই সমস্যা। সংসদের আগামী অধিবেশনে এই সব বিষয় উত্থাপন করব।"

XS
SM
MD
LG