অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষ জনশক্তি গড়তে বাংলাদেশকে ৩০ কোটি ডলার ঋণ দেবে এডিবি


১৯৭৩ সালে, সদস্য হওয়ার পর থেকে, বাংলাদেশের অন্যতম বৃহৎ বহুপাক্ষিক উন্নয়নের অংশীদার এডিবি।
১৯৭৩ সালে, সদস্য হওয়ার পর থেকে, বাংলাদেশের অন্যতম বৃহৎ বহুপাক্ষিক উন্নয়নের অংশীদার এডিবি।

শ্রমিকদের দক্ষতা বৃদ্ধি, আরো বেশি কর্মসংস্থান সৃষ্টি এবং রেমিট্যান্স প্রবাহ বাড়াতে, বাংলাদেশকে ৩০ কোটি ডলার দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। সোমবার (২৮ আগস্ট) রাজধানীতে, অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে এ বিষয়ে একটি ঋণ চুক্তি সই হয়েছে। বাংলাদেশের ইআরডির সচিব শরিফা খান এবং বাংলাদেশে নিযুক্ত এডিবি-এর ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াং বাও নিং চুক্তিতে সই করেন।

বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সহযোগিতায়, ২০২৪-২০৪১ মেয়াদে, স্কিলস ফর ইন্ডাস্ট্রি কম্পিটিটিভনেস অ্যান্ড ইনোভেশন প্রোগ্রাম শীর্ষক এ কর্মসূচি বাস্তবায়ন করবে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।দক্ষ জনশক্তি বিদেশে পাঠানো মাধ্যমে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি এবং শ্রমিকদের দক্ষতা বৃদ্ধির জন্য কারিগরি ও তথ্য-প্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণ দেয়া এই কর্মসূচির উদ্দেশ্য।

উল্লেখ্য, ১৯৭৩ সালে, সদস্য হওয়ার পর থেকে, বাংলাদেশের অন্যতম বৃহৎ বহুপাক্ষিক উন্নয়নের অংশীদার এডিবি। এ পর্যন্ত বাংলাদেশকে এডিবির মোট ঋণের পরিমাণ ২৯৬ কোটি ৬৪ লাখ ডলার। আর অনুদান হিসেবে দিয়েছে ৫৫ কোটি ৩৪ লাখ ডলার। এডিবি প্রধানত বিদ্যুৎ, জ্বালানি, স্থানীয় সরকার, পরিবহন, শিক্ষা, কৃষি, স্বাস্থ্য, পানিসম্পদ, সুশাসন ও আর্থিক খাতে উন্নয়ন সহায়তা দেয়।

XS
SM
MD
LG