অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান নারীদের মধ্যে আত্মহত্যা প্রবণতার উদ্বেগজনক বৃদ্ধিঃ রিপোর্ট


কাবুলে একটি ত্রাণ সহায়তা গোষ্ঠীর বিতরণ করা রেশন পাওয়ার জন্য নারীরা অপেক্ষা করার সময় একজন তালিবান যোদ্ধা পাহারা দিচ্ছেন। ২৩ মে, ২০২৩। ফাইল ছবি।
কাবুলে একটি ত্রাণ সহায়তা গোষ্ঠীর বিতরণ করা রেশন পাওয়ার জন্য নারীরা অপেক্ষা করার সময় একজন তালিবান যোদ্ধা পাহারা দিচ্ছেন। ২৩ মে, ২০২৩। ফাইল ছবি।

ব্রিটিশ সংবাদপত্র দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে তালিবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর থেকে আফগানিস্তানে নারীদের আত্মহত্যা এবং আত্মহত্যার চেষ্টার হারে “উদ্বেগজনক বৃদ্ধি” ঘটেছে।

সংবাদপত্রটি বলেছে, তালিবান সরকার এই ঘটনার কোনো পরিসংখ্যান প্রকাশ করেনি এবং স্বাস্থ্যকর্মীদেরও এই সংখ্যা প্রকাশ করতে নিষেধ করেছে। তবে প্রতিবেদনে বলা হয়েছে, “একটি জরুরি জনস্বাস্থ্য সংকটকে তুলে ধরতে” স্বাস্থ্যসেবা প্রদানকারীরা ২০২১-এর আগস্ট থেকে ২০২২-এর আগস্ট পর্যন্ত তথ্যগুলো ব্যক্তিগতভাবে প্রকাশ করতে সম্মত হয়েছে। এই সংকটগুলো আফগানিস্তানকে বিশ্বের যে কয়েকটি স্থানে পুরুষদের চেয়ে নারীরা বেশি আত্মহত্যা করে সেরকম কয়েকটি স্থানের একটিতে পরিণত করেছে।

আফগানিস্তানে নারীদের জীবন অত্যন্ত সীমাবদ্ধ হয়ে উঠেছে এবং স্বাস্থ্যসেবা প্রদানকারী ও মানবাধিকার কর্মীরা আফগানিস্তানের নারীদের মধ্যে আত্মহত্যার বিস্ময়কর বৃদ্ধি সম্পর্কে “শঙ্কার” কথা উল্লেখ করেছেন।

সম্প্রতি তালিবান একটি জাতীয় উদ্যানে নারীদের প্রবেশ নিষিদ্ধ করা শুরু করে। কারণ হিসেবে তারা বলেছে, নারীরা সঠিকভাবে হিজাব পরছে না। তালিবান ইতোমধ্যেই প্রাথমিক বিদ্যালয়ের পরে নারীদের শিক্ষা চালিয়ে যাওয়া বন্ধ করেছে, তাদের বেশিরভাগকে চাকরি থেকে নিষিদ্ধ করেছে এবং এমনকি বিউটি সেলুনগুলো বন্ধ করার নির্দেশ দিয়েছে।

ইউএন উইম্যানের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ অ্যালিসন ডেভিডিয়ান দ্য গার্ডিয়ানকে বলেন, “আমরা এমন একটি মুহূর্ত প্রত্যক্ষ করছি যেখানে ক্রমবর্ধমান সংখ্যাক নারী এবং বালিকারা বর্তমান পরিস্থিতিতে বেঁচে থাকার চেয়ে মৃত্যুকে শ্রেয় মনে করছে।”

XS
SM
MD
LG