অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিকস সম্মেলনে বিশ্ব নেতারা বাংলাদেশের উন্নয়ন সম্পর্কে ভালো ধারণা পেয়েছেন: শেখ হাসিনা


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গত সপ্তাহে জোহানেসবার্গে ব্রিকস শীর্ষ সম্মেলনে অংশ নেয়ায়, বিশ্ব নেতারা বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের একটি ভালো চিত্র পেয়েছেন। মঙ্গলবার (২৯ আগস্ট) ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার পর, দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এস কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “সামগ্রিকভাবে আমার সরকারের নেতৃত্বে 'ব্রিকস-আফ্রিকা আউটরিচ অ্যান্ড ব্রিকস প্লাস ডায়ালগ' বৈঠকে অংশ নিয়ে আমি বিশ্বের কাছে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের চিত্র তুলে ধরতে পেরেছি।”

গত ২২ আগস্ট বাংলাদেশের প্রধানমন্ত্রী ব্রিকস জোটের শীর্ষ সম্মেলনে যোগ দিতে জোহানেসবার্গে যান। শেখ হাসিনা বলেন, রূপকল্প ২০৪১ বাস্তবায়নের মাধ্যমে 'স্মার্ট বাংলাদেশ' বিনির্মাণে তার সরকারের গৃহীত বিভিন্ন প্রস্তুতি ও কার্যক্রম সম্পর্কে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে অবহিত করেছেন।

সম্মেলনে, সার্বজনীন শাসনের নামে আরোপিত বৈষম্য প্রত্যাখ্যান করার জন্য দক্ষিণের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “দক্ষিণের দেশগুলোর ওপর চাপিয়ে দেয়া কৃত্রিম সিদ্ধান্তের কারণে আমরা আর কষ্ট পেতে রাজি নই।”

শেখ হাসিনা উল্লেখ করেন, “এই সম্মেলনের মাধ্যমে পারস্পরিক ত্বরান্বিত প্রবৃদ্ধি, টেকসই উন্নয়ন এবং অন্তর্ভুক্তিমূলক বহুপক্ষীয়তা প্রতিষ্ঠার উদ্যোগ ফলপ্রসূ হবে; … এবং ব্রিকস জোট এই ক্ষেত্রে একটি আদর্শ প্ল্যাটফর্ম হিসেবে যথাযথভাবে এর ভূমিকা পালন করবে।”

XS
SM
MD
LG