অ্যাকসেসিবিলিটি লিংক

সিঙ্গাপুরে অর্থপাচার চক্র গ্রেপ্তার, কোটি কোটি ডলারের সম্পদ জব্দ


সিঙ্গাপুর পুলিশের ওয়েবসাইটে এক স্যুটকেসভর্তি অর্থের ছবি দেখা যাচ্ছে।
সিঙ্গাপুর পুলিশের ওয়েবসাইটে এক স্যুটকেসভর্তি অর্থের ছবি দেখা যাচ্ছে।

সম্প্রতি সিঙ্গাপুরে একটি বড় আকারের অর্থপাচার মামলা সবার মনোযোগ আকর্ষণ করেছে।

মধ্য আগস্টে সিঙ্গাপুর শহরে ধারাবাহিকভাবে বেশ কয়েকটি অভিযানে কর্তৃপক্ষ প্রায় পৌনে এক বিলিয়ন ইউএস ডলার মূল্যমানের সম্পদ জব্দ করেছে, যার মধ্যে আছে ১০০টিরও বেশি বিলাসবহুল ফ্ল্যাট ও বেশ কয়েক ডজন দামী গাড়ি। এটা এই শহর-রাষ্ট্রের সবচেয়ে বড় অর্থ পাচার মামলাগুলোর অন্যতম।

হার্মেস, শ্যানেল ও প্রাডার মতো ব্র্যান্ডের ১০০টিরও বেশি ব্যাগ আটক করা হয়, যার কয়েকটির দাম ১ লাখ ডলারেরও বেশি। সঙ্গে ছিল প্যাটেক ফিলিপের ঘড়ি ও গয়না। পুলিশ জব্দ করা ওয়াইনের ছবি প্রকাশ করেছে, যা দেখলে কোনো ফরাসি শ্যাতো’র ভাঁড়ারের কথা মনে পড়ে যায়।

সিঙ্গাপুর পুলিশ বাহিনী জানিয়েছে, অসাধু প্রক্রিয়ায় সংগৃহীত এসব সম্পদ দেশের বাইরে সংঘটিত সংঘবদ্ধ অপরাধের মাধ্যমে জোগাড় হয়েছে, যার মধ্যে রয়েছে প্রতারণা ও অনলাইন জুয়া। উপার্জিত অর্থ সিঙ্গাপুরে এনে দেশটির বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ফিল্টার করা হতো।

১৫ আগস্টের অভিযানে ১০ ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। আরও ১২ জন বর্তমানে চলমান তদন্তে “কর্তৃপক্ষকে সহায়তা” করছেন। ৮ পলাতক ব্যক্তিকে পুলিশ খুঁজছে।

শুরুতে ধারণা করা হয়, গ্রেপ্তারকৃতরা একটি আন্তর্জাতিক চক্রের অংশ--তাদের মধ্যে সাইপ্রাস, তুরস্ক, কম্বোডিয়া ও প্রশান্ত মহাসাগরের ক্ষুদ্র দ্বীপপুঞ্জ ভানুয়াতুর বাসিন্দা রয়েছে। তবে প্রত্যেকের কাছে চীনের পাসপোর্টও রয়েছে।

পরবর্তীতে স্থানীয় গণমাধ্যম জানায়, সব ব্যক্তি চীনের ফুজিয়ান প্রদেশের বাসিন্দা। এটি দেশটির দক্ষিণ-পূর্ব উপকূলের কাছাকাছি অবস্থিত একটি পার্বত্য অঞ্চল। স্বচ্ছল এই প্রদেশটি এক সময় চীনের চা শিল্পের প্রাণকেন্দ্র ছিল।

সিঙ্গাপুরের অর্থ বিষয়ক কর্তৃপক্ষ বলছে, ব্যাংকগুলো তাদেরকে এসব ব্যক্তির সন্দেহজনক কার্যক্রম সম্পর্কে অবহিত করে। সন্দেহজনক তহবিলের প্রবাহ ও অর্থের উৎস সংক্রান্ত ভুয়া নথির কারণে ব্যাংকগুলো সন্দিহান হয়।

XS
SM
MD
LG