অ্যাকসেসিবিলিটি লিংক

বিএনপি নেতা আমান উল্লাহ আমানের স্ত্রী কারাগারে


বিএনপি নেতা আমান উল্লাহ আমান এবং তাঁর স্ত্রী সাবেরা আমান। (ফাইল ছবি)
বিএনপি নেতা আমান উল্লাহ আমান এবং তাঁর স্ত্রী সাবেরা আমান। (ফাইল ছবি)

সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে বিএনপি নেতা আমান উল্লাহ আমানের স্ত্রী সাবেরা আমানকে কারাগারে পাঠিয়েছে বাংলাদেশের একটি আদালত। রবিবার (৩ সেপ্টেম্বর) ঢাকার বিশেষ জজ আদালত-১ এ আত্মসমর্পণ করেন সাবেরা আমান। এর পর, বিচারক আবুল কাশেম, শুনানি শেষে তার জামিনের আবেদন নামঞ্জুর করেন এবং কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

উল্লেখ্য, ২০০৭ সালের ৬ মার্চ সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে রাজধানী ঢাকার কাফরুল থানায় আমান দম্পতির বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একই বছরের ২১ জুন, আমান উল্লাহ আমানকে ১৩ বছর এবং তার স্ত্রী সাবেরাকে তিন বছরের কারাদণ্ড দেয় বিশেষ জজ আদালত। পরে, এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন তারা।

২০১০ সালের ১৬ আগস্ট হাইকোর্ট তাদের খালাস দেন। পরে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে দুদক। আপিল বিভাগ ২০১৪ সালের ২৬ মে হাইকোর্টের রায় বাতিল করে পুনঃশুনানির নির্দেশ দেন।

গত ৩০ মে হাইকোর্টের একই বেঞ্চ দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় আমানের ১৩ বছর ও তার স্ত্রী সাবেরা আমানের ৩ বছরের কারাদণ্ড বহাল রেখে আদেশ দেন। উচ্চ আদালত বলেছে, রায়ের অনুলিপি পৌঁছানোর ১৫ দিনের মধ্যে আমান দম্পতিকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে হবে। গত ২৭ আগস্ট বিশেষ জজ আদালত-১ এ পৌঁছে রায়ের অনুলিপি।

XS
SM
MD
LG