অ্যাকসেসিবিলিটি লিংক

বেশি দামে ডলার বিক্রি: ১৩ বাণিজ্যিক ব্যাংকের কাছে ব্যাখ্যা চেয়েছে বাংলাদেশ ব্যাংক


বেশি দামে ডলার বিক্রির দায়ে সাত মানি চেঞ্জার প্রতিষ্ঠানের ট্রেডিং লাইসেন্স স্থগিত করা হয়েছে।
বেশি দামে ডলার বিক্রির দায়ে সাত মানি চেঞ্জার প্রতিষ্ঠানের ট্রেডিং লাইসেন্স স্থগিত করা হয়েছে।

উচ্চমূল্যে ডলার বিক্রির জন্য ১৩টি বাণিজ্যিক ব্যাংকের কাছে ব্যাখ্যা চেয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাখ্যা দাবি করা ব্যাংকগুলো বেসরকারি খাতের; এর মধ্যে একটি শরিয়াহ-ভিত্তিক ইসলামী ব্যাংক রয়েছে। সোমবার (৪ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংক এ তথ্য নিশ্চিত করেছে।

রবিবার (৩ সেপ্টেম্বর) বিভিন্ন ব্যাংকে চিঠি পাঠিয়ে আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে ব্যাংকগুলোকে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক জানান, বেশি দামে ডলার বিক্রির দায়ে সাত মানি চেঞ্জার প্রতিষ্ঠানের ট্রেডিং লাইসেন্স স্থগিত করা হয়েছে।

একই ধরনের অভিযোগের প্রেক্ষিতে আরো ১০ মানি চেঞ্জার প্রতিষ্ঠানের কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে। এ ছাড়া ব্যাংকগুলোর ওপর নজরদারি করা হচ্ছে বলেও জানান তিনি। বলেন, “সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া গেলে, শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।”

আগস্টে প্রতি ডলারের সর্বোচ্চ মূল্য ১০৯.৫ টাকা নির্ধারণ করা হলেও, কিছু ব্যাংক ১১৭ টাকা পর্যন্ত বিক্রি করেছে; আর ক্রয় করেছে ১১৬ টাকায়। বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি ও কাস্টমার সার্ভিস এবং ফরেন এক্সচেঞ্জ পরিদর্শন বিভাগ ডলারের লেনদেন পরিদর্শন করে।

XS
SM
MD
LG