অ্যাকসেসিবিলিটি লিংক

অন্তবর্তী জামিন পেলেন বিএনপি নেতা আমানের স্ত্রী সাবেরা আমান


অন্তবর্তী জামিন পেলেন বিএনপি নেতা আমানের স্ত্রী সাবেরা আমান
অন্তবর্তী জামিন পেলেন বিএনপি নেতা আমানের স্ত্রী সাবেরা আমান

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি নেতা আমান উল্লাহ আমানের স্ত্রী সাবেরা আমানকে অন্তবর্তী জামিন দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালত। সাবেরা আমান বিচারিক আদালতে তিন বছরের কারাদণ্ডপ্রাপ্ত ব্যক্তি।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমের চেম্বার আদালত সাবেরা আমানকে আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত জামিন দেন। একই সঙ্গে ঐ দিন আবেদনটির ওপর আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য নির্ধারণ করেন।

এ সময় আদালতে সাবেরা আমানের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। আর দুর্নীতি দমন কমিশন দুদকের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী খুরশীদ আলম খান।

উল্লেখ্য, সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে আমান দম্পতির বিরুদ্ধে ২০০৭ সালের ৬ মার্চ রাজধানীর কাফরুল থানায় মামলা করে দুদক। সেই বছরের ২১ জুন বিশেষ জজ আদালতের রায়ে আমানকে ১৩ বছর এবং সাবেরা আমানকে তিন বছরের কারাদণ্ড দেয়া হয়। পরে, এ দম্পতি রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন।

২০১০ সালের ১৬ আগস্ট হাইকোর্ট আপিল আবেদন মঞ্জুর করে তাদের খালাস দেন। হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে দুদক আপিল করলে ২০১৪ সালের ২৬ মে হাইকোর্টের দেয়া রায় বাতিল করেন এবং পুনঃশুনানির নির্দেশ দেন আপিল বিভাগ। এই ধারাবাহিকতায়, গত ১৪ মে পুনঃশুনানি শেষ হয়। পরে ৩০ মে আমান দম্পতির সাজা বহাল রেখে রায় দেন হাইকোর্ট।

এরপর, দুই বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সইয়ের পর গত ৭ আগস্ট ২৮১ পৃষ্ঠার রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয়।

রায়ে উল্লেখ করা হয়, অনুলিপি পৌঁছানোর ১৫ দিনের মধ্যে আমান দম্পতিকে বিচারিক (নিম্ন) আদালতে আত্মসমর্পণ করতে হবে। সে অনুযায়ী সাবেরা আমান গত ৩ সেপ্টেম্বর নিম্ন আদালতে আত্মসমর্পণ করেন।

XS
SM
MD
LG