অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন কোভিড নেগেটিভ, জি-২০ সামিট উপলক্ষে ভারত সফর নিশ্চিত করল হোয়াইট হাউস


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ভারত সফর নিশ্চিত হওয়ার খবর দিল্লির কাছে বাড়তি গুরুত্বের কারণ হল, এই সফরে প্রেসিডেন্ট বাইডেন-এর জি-২০ সম্মেলনে যোগদানের পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের কথা আছে।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ভারত সফর নিশ্চিত হওয়ার খবর দিল্লির কাছে বাড়তি গুরুত্বের কারণ হল, এই সফরে প্রেসিডেন্ট বাইডেন-এর জি-২০ সম্মেলনে যোগদানের পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের কথা আছে।

আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর ভারতে বসতে চলেছে জি-২০ গোষ্ঠীভুক্ত রাষ্ট্রগুলির শীর্ষ সম্মেলন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন-এর স্ত্রী, ফার্স্ট লেডি জিল করোনা আক্রান্ত। চিকিৎসকেরা তাকে কোভিড পজিটিভ বলে ঘোষণা করেছেন। তবে প্রেসিডেন্ট বাইডেনকে চিকিৎসকেরা কোভিড নেগেটিভ বলে ঘোষণা করায় তিনি আগামী শুক্রবার ৮ সেপ্টেম্বর বিকেলে ভারতের রাজধানী দিল্লি পৌঁছচ্ছেন। আগামী শনি ও রবিবার জি-২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির রাষ্ট্রপ্রধানদের দু’দিনের সম্মেলনে যোগ দিতেই তিনি দিল্লি যাচ্ছেন।

যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি জিল-এর করোনা আক্রান্ত হওয়ার খবরে প্রেসিডেন্ট বাইডেন-এর দিল্লি সফর ঘিরে অনিশ্চিয়তা দেখা দিয়েছিল মঙ্গলবার ৫ অগাস্ট। ভারতীয় সময় মঙ্গলবার গভীর রাতে হোয়াইট হাউস থেকে নয়া দিল্লিকে আশ্বস্ত করা হয়েছে, প্রেসিডেন্ট সম্পূর্ণ সুস্থ আছেন। তিনি ভারত সফরে যাচ্ছেন।

প্রেসিডেন্ট বাইডেন-এর এই সফর ভারতের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রথমত প্রভাবশালী দুই দেশ চীন ও রাশিয়ার প্রেসিডেন্টরা সম্মেলনে আসছেন না। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একদিন কিছু সময়ের জন্য ভার্চুয়াল মাধ্যমে সম্মেলনে যোগ দিতে পারেন। কিন্তু চীনের প্রেসিডেন্ট তা না করে তিনি চীনের প্রধানমন্ত্রীকে দিল্লি পাঠাচ্ছেন।

কূটনৈতিক মহলের একাংশ চীন ও রাশিয়ার প্রেসিডেন্টের অনুপস্থিতিকে বড় করে দেখলেও ভারত তা মানতে নারাজ। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, "কে প্রতিনিধিত্ব করল তা দিয়ে ভারত কোনও দেশকে মর্যাদা দেয় না। কেউ আসতে না পারলেও তার দেশ সম্মেলনে অংশ নিচ্ছে।"

মার্কিন প্রেসিডেন্টের ভারত সফর নিশ্চিত হওয়ার খবর দিল্লির কাছে বাড়তি গুরুত্বের কারণ হল এই সফরে প্রেসিডেন্ট বাইডেন-এর জি-২০ সম্মেলনে যোগদানের পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের কথা আছে। বৈঠকে যুদ্ধাস্ত্র কেনা নিয়ে বড় ধরনের চুক্তির সম্ভাবনাও আছে। এছাড়া দ্রুত গতির বিমান কেনা এবং ভারতীয়দের জন্য আরও সহজে যুক্তরাষ্ট্রের ভিসা পাওয়ার বিষয়ে কথা হবে বলে ঠিক আছে।

XS
SM
MD
LG