অ্যাকসেসিবিলিটি লিংক

ইন্ডিয়া বনাম ভারত নাম বিতর্ক: দেশের নাম বদল কঠিন নয়, জানাল জাতিসংঘ


ইন্ডিয়া বনাম ভারত নাম বিতর্ক: দেশের নাম বদল কঠিন নয়, জানাল জাতিসংঘ
ইন্ডিয়া বনাম ভারত নাম বিতর্ক: দেশের নাম বদল কঠিন নয়, জানাল জাতিসংঘ

ভারতের রাজনীতি এই মুহূর্তে দেশের নাম বিতর্কে উত্তাল। দেশের সংবিধানে বলা আছে ‘ইন্ডিয়া দ্যাট ইজ ভারত'। অর্থাৎ একটি দেশের দুটি নামই ভারতের সংবিধানসম্মত। কিন্তু বর্হিবিশ্ব ভারতকে চেনে ইন্ডিয়া নামে। জাতিসংঘের তালিকায় ৭৮ নম্বর দেশটির নাম ‘ইন্ডিয়া’।

ভারতে দেশের নাম নিয়ে বিতর্কে এবার মুখ খুলেছে বিশ্ব নিয়ামক সংস্থাটি। জাতিসংঘের সেক্রেটারি জেনারেল অ্যান্টনিও গুতেরেস-এর মুখপাত্র বলেছেন, "কাজটি খুব সোজা। কোনও দেশ তাদের নাম বদল করতেই পারে। এজন্য জাতিসংঘের কাছে সরকারের তরফে লিখিত প্রস্তাব পাঠালেই হল।"

ওই মুখপাত্র তুর্কির দৃষ্টান্ত দেন। তিনি বলেন, "গত বছর তুর্কির নাম বদলে করা হয়েছে তুর্কিয়ে। ওই দেশের সরকার নতুন নাম প্রস্তাব করলে আমরা সেটি গ্রহণ করে প্রয়োজনীয় পদক্ষেপ করি। প্রথম পদক্ষেপ হল নাম বদলের কথাটি সদস্য দেশগুলিকে জাতিসংঘের তরফে জানিয়ে দেওয়া।"

ভারতে যদিও নাম বদলের কথা কেন্দ্র সরকারের তরফে এখনও বলা হয়নি। শুধু ‘ইন্ডিয়া’-র জায়গায় কেন্দ্রীয় সরকার ‘ভারত’ লেখা শুরু করেছে। জি-২০ সম্মেলন উপলক্ষ্যে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর পাঠানো আমন্ত্রণপত্রে তাকে ‘প্রেসিডেন্ট অফ ভারত’ বলে উল্লেখ করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার জার্কাতায় আশিয়ান ভুক্ত দেশগুলির সম্মেলনে ‘প্রাইম মিনিস্টার অফ ভারত’ পরিচয়ে নিজেকে হাজির করেন। ওই সম্মেলনে ভারতের প্রচারপত্রে ইংরিজিতেও ‘ভারত’ কথাটিই লেখা হয়েছে।

তবে ইন্ডিয়া শব্দ বাদ দেওয়ার কোনও আভাস কেন্দ্র সরকারি স্তর থেকে মেলেনি। তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন, "আমার মনে হয় নাম বদলের যে কথা বলা হচ্ছে তা স্রেফ গুজব।" প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে আবার মন্ত্রীদের ‘ভারত’-‘ইন্ডিয়া’ বিতর্ক এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন।

XS
SM
MD
LG