অ্যাকসেসিবিলিটি লিংক

গান্ধীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন জি-২০ নেতাদের


নয়াদিল্লীর রাজঘাটে, মহাত্মা গান্ধী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে আসা জি-২০ নেতাদের আগমনের জন্য কর্মকর্তারা অপেক্ষা করছেন। (১০ সেপ্টেম্বর, ২০২৩)
নয়াদিল্লীর রাজঘাটে, মহাত্মা গান্ধী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে আসা জি-২০ নেতাদের আগমনের জন্য কর্মকর্তারা অপেক্ষা করছেন। (১০ সেপ্টেম্বর, ২০২৩)

জি-২০ নেতারা রবিবার দিল্লির রাজঘাট স্মৃতিসৌধে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এই স্মৃতিসৌধটি গান্ধীকে উৎসর্গ করা হয়েছে। ভারতকে ব্রিটিশ শাসন থেকে মুক্ত করার জন্য অহিংস প্রতিরোধ আন্দোলন করেছিলেন তিনি।

এ বছর ভারতে দু'দিনব্যাপী জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়া বিশ্ব নেতারা শনিবার ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন নিয়ে একটি যৌথ ঘোষণার বিষয়ে ঐকমত্যে পৌঁছেছেন।

সংঘাত নিয়ে শনিবারের ঘোষণাটি গত বছরের বালিতে অনুষ্ঠিত শীর্ষ সম্মেলনের চেয়ে অনেক হালকা ভাবেই এসেছে। গত বছর জি-২০ ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানায় এবং রাশিয়াকে তাদের সৈন্য প্রত্যাহারের আহ্বান জানায়। এ বছর তারা ইউক্রেনে রাশিয়ার অব্যাহত উপস্থিতির নিন্দা জানানোর জন্য ব্লকের ঘোষণায় ব্যর্থ হয়।

ব্লকের বর্তমান সভাপতির দায়িত্বে থাকা অবস্থায় এ বছর এই ঘোষণার বিষয়ে গ্রুপের সর্বসম্মত সমঝোতা ভারতের জন্য একটি বড় অর্জন।

তবে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ওলেগ নিকোলেঙ্কো ফেসবুকে বলেছেন, এই ঘোষণা “গর্ব করার মতো কিছু নয়।”

জোটটি শনিবার ঘোষণা করে যে, আফ্রিকান ইউনিয়ন তাদের নতুন সদস্য হবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক্স-এ লেখেন, “এটি জি-২০ কে শক্তিশালী করবে এবং সেই সাথে গ্লোবাল সাউথের কণ্ঠস্বরকেও শক্তিশালী করবে।

শনিবার একটি অনুষ্ঠানেরও আয়োজন করে তারা সেখানে মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ এশিয়াকে সংযুক্ত করে এমন একটি বহুজাতিক রেল ও বন্দর চুক্তি ঘোষণা করেছে।

এপি এবং রয়টার্স থেকে এই প্রতিবেদনের কিছু তথ্য নেয়া হয়েছে।

XS
SM
MD
LG