অ্যাকসেসিবিলিটি লিংক

খালেদা জিয়ার মুক্তির মেয়াদ শর্তসাপেক্ষে ৬ মাস বাড়ানো হবে: আনিসুল হক


৭৮ বছর বয়সী খালেদা জিয়া দীর্ঘদিন ধরে লিভার সিরোসিস, আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস, হার্ট, চোখের সমস্যা ও কোভিড-পরবর্তী জটিলতাসহ বিভিন্ন রোগে ভুগছেন। (ফাইল ছবি)
৭৮ বছর বয়সী খালেদা জিয়া দীর্ঘদিন ধরে লিভার সিরোসিস, আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস, হার্ট, চোখের সমস্যা ও কোভিড-পরবর্তী জটিলতাসহ বিভিন্ন রোগে ভুগছেন। (ফাইল ছবি)

বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, “দুই শর্তে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সাজা স্থগিতাদেশের মেয়াদ আরো ছয় মাস বাড়ানোর পক্ষে মতামত দিয়েছে আইন মন্ত্রণালয়।” রবিবার (১০ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

আনিসুল হক বলেন, “বিদ্যমান শর্তে খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরো ছয় মাস বাড়ানোর জন্য আইন মন্ত্রণালয় মতামত দিয়েছে। ইতোমধ্যেই মন্ত্রণালয়ের মতামত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।” এই সিদ্ধান্ত কার্যকর হলে, খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আট দফা বাড়ানো হবে।বর্তমান মেয়াদ শেষ হবে ২৪ সেপ্টেম্বর।

খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর অনুমতি চেয়ে বিএনপি যে আবেদন করেছে, সে বিষয়ে এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, “তাকে অনুমতি দেয়ার কোনো সুযোগ নেই এবং যদি কোনো আইনি সুযোগ থাকে তাহলে আমরা বিবেচনা করবো।”

উল্লেখ্য, করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে সরকার ২০২০ সালের ২৫ মার্চ খালেদা জিয়াকে তার গুলশানের বাড়িতে থাকবেন এবং দেশ ছেড়ে যাবেন না; এই দুই শর্তে তার সাজা স্থগিত করে একটি নির্বাহী আদেশের মাধ্যমে সাময়িকভাবে কারাগার থেকে মুক্তি দেয়। এরপর থেকে, পরিবারের আবেদনের প্রেক্ষিতে তার মুক্তির মেয়াদ প্রতি ছয় মাস পরপর বাড়ানো হয়েছে।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি, নিম্ন আদালত তাকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়। এরপর, খালেদা জিয়াকে পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। পরে, তিনি একই বছর আরেকটি দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হন। ৭৮ বছর বয়সী খালেদা জিয়া দীর্ঘদিন ধরে লিভার সিরোসিস, আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস, হার্ট, চোখের সমস্যা ও কোভিড-পরবর্তী জটিলতাসহ বিভিন্ন রোগে ভুগছেন।

XS
SM
MD
LG