অ্যাকসেসিবিলিটি লিংক

কিয়েভের ওপর রাশিয়ার দুই ঘণ্টাব্যাপী ড্রোন হামলা


কিয়েভের আকাশে ড্রোন বিস্ফোরিত হতে দেখা যাচ্ছে (সেপ্টেম্বর ১০, ২০২৩)
কিয়েভের আকাশে ড্রোন বিস্ফোরিত হতে দেখা যাচ্ছে (সেপ্টেম্বর ১০, ২০২৩)

রবিবার ইউক্রেনের রাজধানী কিয়েভের ওপর তিন ডজন ড্রোন হামলা করে রাশিয়া। ভোরবেলার এই আক্রমণ প্রায় দুই ঘণ্টা ধরে চলে। এ সময় শহর জুড়ে ধ্বংসাবশেষ ঝরে পড়তে থাকে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রক রবিবার বলছে, ইতোমধ্যে এস্তোনিয়ার সীমান্তের কাছাকাছি অবস্থিত রাশিয়ার পেসকভ এলাকায় ক্রেসতি বিমানঘাঁটির বিরুদ্ধে ড্রোন হামলা প্রতিরোধে “স্বেচ্ছাসেবী নিরাপত্তা টহল” চালু করা হয়েছে।

মন্ত্রক জানায়, কোয়াড কপ্টারড্রোনের পাল্লা সীমিত। তাই মোটামুটি নিশ্চিতভাবেই বলা যায়, এগুলো রুশ ভূখণ্ড থেকেই মোতায়েন করা হয়েছে। মন্ত্রক বলছে, এই স্বেচ্ছাসেবী টহল “সম্ভবত” এ ধরনের হামলা ঠেকাতে কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম হবে।

মন্ত্রক আরো বলছে, স্বেচ্ছাসেবক ব্যবহার এটাই ইঙ্গিত করছে যে “খুব সম্ভবত” রাশিয়ায় প্রশিক্ষিত নিরাপত্তা কর্মকর্তার স্বল্পতা রয়েছে।

রুশ আকাশ নিরাপত্তা বাহিনী বলছে, তারা শনিবার ক্রাইমিয়ার উদ্দেশে পাঠানো তিনটি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করেছে। উত্তর-পশ্চিম অঞ্চলে একটি ও বাকি দুইটি উপদ্বীপের পশ্চিমে গুলি করে নামানো হয়। সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে রাশিয়া-নিযুক্ত স্থানীয় প্রশাসন প্রধান সের্গেই আকসিয়োনভ এই তথ্য জানান।

রয়টার্স যুদ্ধক্ষেত্রের সংবাদ যাচাই করতে পারেনি। তাৎক্ষণিকভাবে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি।

ভয়েস অফ আমেরিকার হোয়াইট হাউজ সংবাদদাতা আনিতা পাওয়েল এই প্রতিবেদনে কাজ করেছেন।

XS
SM
MD
LG