অ্যাকসেসিবিলিটি লিংক

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘের সহকারী মহাসচিব


কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘের সহকারী মহাসচিব
কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘের সহকারী মহাসচিব

বাংলাদেশের কক্সবাজার জেলার উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘের সহকারী মহাসচিব ও ইউএনডিপির এশিয়া প্যাসিফিক আঞ্চলের পরিচালক কান্নি উইগনারাজা এবং ছয় সদস্যর একটি প্রতিনিধিদল। এ সময় তারা ইউএনডিপির বিভিন্ন কাযর্ক্রম পরিদর্শন করেন।

সোমবার ( ১২ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প-১৮ এর ব্লক-এল-১৭ তে পৌঁছায় প্রতিনিধি দলটি। পরে তারা আইএমও পরিচালিত রোহিঙ্গা কালচারাল মেমোরি সেন্টার পরিদর্শন করেন।এসময়, আইএমও এর একজন কর্মকর্তা প্রতিনিধি দলকে রোহিঙ্গা কালচারাল মেমোরি সেন্টারের মধ্যে সংরক্ষিত রোহিঙ্গাদের ইতিহাস-ঐতিহ্যের সাক্ষ্য বহনকারী বিভিন্ন জিনিসপত্র প্রদর্শন করেন এবং এসবের বিস্তারিত বিবরণ তুলে ধরেন। পরে, একদল রোহিঙ্গা শিল্পী বাদ্যযন্ত্র বাজিয়ে একটি রোহিঙ্গা সংগীত (তারানা) পরিবেশন করেন।

প্রতিনিধি দল ক্যাম্প-১৭ এইচ/৭১ ব্লকে অবস্থিত ইউএনসিআর-এনজিও ফোরাম ও ব্র্যাক পরিচালিত পাইলট প্রজেক্ট-এর আওতাধীন মডেল ভিলেজ পরিদর্শন করেন। এ সময় প্রকল্পের আওতায়, বর্জ্য পরিশোধন প্রক্রিয়ার নানা দিক তুলে ধরেন ব্র্যাকের কর্মকর্তারা। প্রতিনিধি দল ডব্লিউ এফফির ই-ভাউচার শপ ও পরিদর্শন করে।

এনজিও কর্মকর্তারা, প্রতিনিধি দলকে রোহিঙ্গারা কিভাবে স্মার্ট কার্ডের মাধ্যমে রেশন সংগ্রহ করে; সেই প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত জানান। ডব্লিউ এফফির ই-ভাউচার শপে আসা কিছু রোহিঙ্গার সঙ্গে জাতিসংঘের সহকারী মহাসচিব কিছু সময় কথা বলেন এবং তাদের খোঁজ-খবর নেন।

XS
SM
MD
LG