অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে বিজেপি বিরোধী 'ইন্ডিয়া’ জোটের সমন্বয় কমিটির প্রথম বৈঠক বুধবার


ভারতে বিজেপি বিরোধী 'ইন্ডিয়া’ জোটের সমন্বয় কমিটির প্রথম বৈঠক বুধবার ।
ভারতে বিজেপি বিরোধী 'ইন্ডিয়া’ জোটের সমন্বয় কমিটির প্রথম বৈঠক বুধবার ।

ধবার ১৩ সেপ্টেম্বর ভারতের রাজধানী দিল্লিতে এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ারের বাড়িতে বসতে চলেছে বিজেপি বিরোধী ২৮টি দলের জোট ইন্ডিয়া-র সমন্বয় কমিটির প্রথম বৈঠক। এই বৈঠকে আগামী ২০২৪-এর লোকসভা নির্বাচনের পাশাপাশি রাজস্থান, মধ্যপ্রদেশ-সহ দেশের পাঁচ রাজ্যের আসন্ন বিধানসভা নির্বাচনে আসন সমঝোতা নিয়েও কথা হবে বলে সংবাদ সূত্রে জানা গেছে। মঙ্গলবার ১২ সেপ্টেম্বর এই খবর জানিয়েছেন সিপিআই-এর সাধারণ সম্পাদক ডি রাজা। তার দাবি, ইতিমধ্যে সংশ্লিষ্ট দলগুলির রাজ্যস্তরের নেতাদের মধ্যে আসন রফা নিয়ে কথা হয়েছে।

সংবাদ সংস্থাকে দেওয়া প্রশ্নের জবাবে ডি রাজা বিশদ কিছু জানাননি। তবে তার কথার অর্থ রাজস্থান, ছত্তীসগড়, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানায় কংগ্রেসের সঙ্গে বাম দলগুলির পাশাপাশি আম আদমি পার্টির সঙ্গেও বোঝাপড়া হতে পারে। পঞ্চম রাজ্য মিজোরাম এই আলোচনায় নেই।

রাজস্থানে সিপিএম-এর সঙ্গে কংগ্রেসের আসন রফার কথা আগেই হয়েছে। তেলেঙ্গানাতেও সিপিএম ও সিপিআই, কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে লড়বে যদি ভারত রাষ্ট্র সমিতি তাদের কাঙ্খিত সংখ্যায় আসন না দেয়। তিন দল যৌথভাবে প্রচারও শুরু করেছে।

কিন্তু আপ-এর সঙ্গে বিধানসভায় বোঝাপড়ার কথা এতদিন শোনা যায়নি। আম আদমি পার্টির সুপ্রিমো তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ইতিমধ্যে চার রাজ্যে দু-দফা প্রচার করেছেন। মুম্বইয়ে ইন্ডিয়া জোটের তৃতীয় বৈঠকের পরেই রাজস্থান ও মধ্য প্রদেশে সভা করেন তিনি। চার রাজ্যের সব আসনে প্রার্থী দেওয়ার কথাও ঘোষণা করেন আপ সুপ্রিমো।

মুম্বইয়ের বৈঠকে ১৩ সদস্যের সমন্বয় কমিটি গঠন করা হয় লোকসভা ভোটের আসন রফা নিয়ে। কমিটির বর্ষীয়ান সদস্য শরদ পাওয়ারের বাড়িতে বসবে এই কমিটির প্রথম বৈঠক। আগামী নভেম্বরে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের জন্য ভোট নেওয়ার কথা। আপ-এর আগে কংগ্রেস নির্বাচনী প্রতিশ্রুতি ঘোষণা করে দিয়েছে। রাজনৈতিক মহলে এখন দেখার বুধবারের বৈঠকে বিধানসভায় আসন রফা নিয়ে কোনও অগ্রগতি হয় কি না।

XS
SM
MD
LG