অ্যাকসেসিবিলিটি লিংক

নির্বাচন নিয়ে মানুষের মধ্যে ভয় ও হতাশা রয়েছে—সংসদে গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খান


বাংলাদেশ জাতীয় সংসদ।
বাংলাদেশ জাতীয় সংসদ।

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা নিয়ে মানুষের মধ্যে একটা অস্পষ্টতা, ভয় ও হতাশা রয়েছে। এ কথা বলেছেন বাংলাদেশ জাতীয় সংসদে গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খান।

তিনি বলেন, “দ্বাদশ জাতীয় নির্বাচন নিয়ে অনেকেই গভীরভাবে উদ্বিগ্ন। নির্বাচন কখন ও কীভাবে হবে সে বিষয়ে সরকার তাদের অবস্থান স্পষ্ট করছে না”।

বুধবার (১৩ সেপ্টেম্বর) জাতীয় সংসদে ‘জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন (সংশোধন) বিল’ নিয়ে আলোচনায় তিনি এসব কথা বলেন।

মোকাব্বির খান আরও বলেন, “২০১৪ সালের নির্বাচনে জনগণের মতামত সঠিকভাবে প্রতিফলিত হয়নি। ২০১৮ সালে নির্বাচনের আগের রাতে বেশির ভাগ জায়গায় ভোটগ্রহণ হয়েছিল। জনমত এখানেও প্রতিফলিত হয়নি”।’

বিলের ওপর আলোচনায় জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু বলেন, সংরক্ষিত আসনে নির্বাচন নিয়ে মানসিক সমস্যা রয়েছে। “যারা নির্বাচিত হবেন তাদের কি কোনো নির্বাচনী এলাকা আছে? তারা এটা বোঝে না। তারা নিজেরাই এতে বিব্রত বোধ করেন”। তিনি নির্বাচনে নারীদের বেশি মনোনয়ন দেওয়ার প্রস্তাব করেন।

মুজিবুল হক আরও বলেন, দুর্নীতির অভিযোগে হাইকোর্টের তিন বিচারপতিকে অনেক দিন ধরে দায়িত্ব পালনে বাধা দেওয়া হয়েছে। “কিন্তু তারা বেতন-ভাতা পাচ্ছেন। এই সমস্যাটি সমাধান করা দরকার”।

জাতীয় পার্টির আরেক সংসদ সদস্য রওশন আরা মান্নান নারীদের আসন বাড়ানোর জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান।

XS
SM
MD
LG