অ্যাকসেসিবিলিটি লিংক

এনআইডি সেবা ইসির কাছ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আসতে সময় লাগবে—স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান


বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল
বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সেবা নির্বাচন কমিশনের (ইসি) কাছ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আসতে সময় লাগবে বলে জানিয়েছেন বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সচিবালয়ে আসন্ন দুর্গাপূজা উপলক্ষে সার্বিক আইনশৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের প্রশ্নে এসব কথা বলেন তিনি।

এনআইডি সেবা কবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আসছে জানতে চাইলে আসাদুজ্জামান খান বলেন, এটা করতে সময় লাগবে। মাত্র আইন হলো। আইন অনুযায়ী যেসব কর্মকাণ্ড সেগুলো হতে একটু সময় লাগবে। যে পর্যন্ত না হবে সে পর্যন্ত পুরোনো ব্যবস্থাই চালু থাকবে। পুরোনো ব্যবস্থায়ই এনআইডি সংশোধন কিংবা নতুন করে এনআইডি দেওয়া হবে। যারা করছেন, তারাই করবেন।

আসাদুজ্জামান খান বলেন, আমরা যখন ফুল ফেজে দায়িত্ব নিতে পারব, তখন ঘোষণা দিয়ে জানিয়ে দেব যে, আজ থেকে আমরা পুরোপুরিভাবে এনআইডির নিয়ন্ত্রণ নিয়ে নিলাম।

আসাদুজ্জামান খান বলেন, সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আগামী ২১ থেকে ২৪ অক্টোবর দুর্গাপূজা উদযাপন হবে। প্রতি বছরই পূজামণ্ডপের সংখ্যা বাড়ছে। এবারও তা বাড়বে বলে আমাদের কাছে খবর আসছে।

তিনি বলেন, আমরা বলেছি গত বছর যতগুলো পূজামণ্ডপ ছিল, এবারও যেন সেখানেই সীমাবদ্ধ রাখা হয়। মণ্ডপের সংখ্যা আর না বাড়াতে আমরা অনুরোধ করেছি। তারা বলেছেন চেষ্টা করবেন।

গত বছর সারা দেশে মোট ৩২ হাজার ১৬৮টি পূজামণ্ডপ ছিল জানিয়ে আসাদুজ্জামান খান বলেন, এবার এ পর্যন্ত ৩২ হাজার ৪০৭টির ঘোষণা আমরা পেয়েছি। সে হিসাবে এবার ২৩৯টি বেড়ে যাচ্ছে। আমরা বলেছি, এ সংখ্যা আর যেন না বাড়ে। পূজামণ্ডপ বাড়লে সেখানে নিরাপত্তারও প্রশ্ন আছে।

আসাদুজ্জামান খান বলেন, পূজামণ্ডপগুলো আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরদারিতে থাকবে। আমরা বলেছি পূজা কমিটিগুলো যেন প্রতিটি মণ্ডপে স্বেচ্ছাসেবক বাহিনী রাখে। আমাদের ২ লাখ আনসার সদস্য সেখানে মোতায়েন হবে। কোনো পূজামণ্ডপ থেকে জরুরি সেবা নম্বর ৯৯৯-এ সহযোগিতার জন্য ফোন কল এলে তাৎক্ষণিকভাবে সহযোগিতা দিতে এবং স্পেশাল কেয়ার নিতে বলে দেওয়া হয়েছে।

তিনি বলেন, এবার পূজামণ্ডপে সিসি ক্যামেরার সঙ্গে আইপি ক্যামেরাও সংযুক্ত করতে বলা হয়েছে।

আসাদুজ্জামান খান আরও বলেন, দুর্গাপূজা ঘিরে ফেসবুক ও ইউটিউব থেকে কেউ যেন গুজব ছড়াতে না পারে সে জন্য বিশেষ নজরদারি করতে পরামর্শ দেওয়া হয়েছে। এ বিষয়ে পুলিশ সদর দপ্তর ও জেলা পর্যায়ে নিয়ন্ত্রণ কক্ষ থাকবে।

XS
SM
MD
LG