অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় চট্টগ্রামে কলেরা টিকাদান শুরু হচ্ছে ১৭ সেপ্টেম্বর


বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় চট্টগ্রামে কলেরা টিকাদান শুরু হচ্ছে ১৭ সেপ্টেম্বর
বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় চট্টগ্রামে কলেরা টিকাদান শুরু হচ্ছে ১৭ সেপ্টেম্বর

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায়, বাংলাদেশের চট্টগ্রাম নগরীতে আগামী ১৭ সেপ্টেম্বর থেকে কলেরা টিকাদান কার্যক্রম শুরু হচ্ছে। শুক্রবার (১৫ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “স্বাস্থ্য অধিদপ্তরের সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার (সিডিসি) তত্ত্বাবধানে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায়, চট্টগ্রাম সিভিল সার্জন অফিস, চট্টগ্রাম সিটি করপোরেশন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও আইসিডিডিআর,বি টিকাদান কর্মসূচি বাস্তবায়ন করবে। এর আওতায়, চট্টগ্রাম সিটি করপোরেশনের বন্দর থানার অধীনে ৩৮ এবং ৩৯ নম্বর ওয়ার্ড (বন্দর টিলা ও দক্ষিণ হালিশহর)-এ বসবাসকারীদের জন্য কলেরার টিকাদান কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।”

বিজ্ঞপ্তিতে বলা হয়, “১৭ সেপ্টেম্বর ৪৫টি কেন্দ্রে বন্দর টিলা ও দক্ষিণ হালিশহর এলাকার এক লাখ ৩৫ হাজার মানুষকে কলেরা টিকার প্রথম ডোজ দেয়ার মাধ্যমে কার্যক্রম শুরু হবে; চলবে ২১ সেপ্টেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টিকাদান চলবে।”

দক্ষিণ কোরিয়ার ইউবায়োলোজিক্স কো. লিমিটেডের তৈরি দুই ডোজের ইউভিকল প্লাস নামের মুখে খাওয়ার কলেরার টিকা এক বছর থেকে তদূর্ধ্ব বয়সীদেরকে দেয়া হবে। গর্ভবতী নারী এবং যারা বিগত ১৪ দিনের মধ্যে অন্য কোনো টিকা নিয়েছেন, তারা ছাড়া সকলেই এই টিকা নিতে পারবেন।

পরবর্তীতে অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহে দ্বিতীয় ডোজ টিকা দেয়ার পরিকল্পনা করা হয়েছে। কমপক্ষে ১৪ দিন পর দেয়া এই টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত ও নিরাপদ। তবে, এই টিকা নেয়ার ১৪ দিনের মধ্যে, অন্য কোনো টিকা নেয়া যাবে না। দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স গ্যাভি-এর আর্থিক সহায়তায় এই টিকাদান উদ্যোগ পরিচালিত হচ্ছে।

XS
SM
MD
LG