অ্যাকসেসিবিলিটি লিংক

এশিয়ান গেমস ফুটবলে অংশ নিতে হাংঝু পৌঁছেছে বাংলাদেশ দল


এশিয়ান গেমস ফুটবলে অংশ নিতে হাংঝু পৌঁছেছে বাংলাদেশ দল
এশিয়ান গেমস ফুটবলে অংশ নিতে হাংঝু পৌঁছেছে বাংলাদেশ দল

এশিয়ান গেমস অংশ নিতে, শনিবার (১৬ সেপ্টেম্বর) সকালে চীনের হাংঝু শহরে পৌঁছেছে বাংলাদেশ পুরুষ ফুটবল দল। এর আগে,১৯ তম এশিয়ান গেমস-এর অংশ নিতে শুক্রবার (১৫ সেপ্টেম্বর) দিবাগত রাত ১২টা ৫০ মিনিটে ঢাকা ত্যাগ করে টিম বাংলাদেশ।

আগামী ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠেয় হাংঝু এশিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী ২৪০ সদস্যের দলের প্রথম ব্যাচ বাংলাদেশ ফুটবল দল। অলিম্পিক গেমস-এর পর, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই স্পোর্টস ইভেন্টে এশিয়ার ৪৫টি দেশের প্রায় ১২ হাজার ক্রীড়াবিদ ৬১টি খেলার ৪৮১টি পর্বে অংশ নেবেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এবারের এশিয়ান গেমসে অ্যাথলেটিকস, আর্চারি, বক্সিং, ক্রিকেট, দাবা, ফুটবল, কাবাডি, হকি, শুটিং, সাঁতার, ভারোত্তোলন, কারাতে, জিমন্যাস্টিকস, ফেন্সিং, ব্রিজ, গলফ ও তায়কোয়ান্দোসহ মোট ১৭টি খেলায় অংশ নেবে বাংলাদেশ।

পুরুষদের ফুটবল প্রতিযোগিতা শুরু হবে ১৯ সেপ্টেম্বর থেকে। চীন, ভারত ও মিয়ানমারের গ্রুপে রয়েছে বাংলাদেশ। ১৯ সেপ্টেম্বর মিয়ানমার, ২১ সেপ্টেম্বর ভারত এবং ২৪ সেপ্টেম্বর স্বাগতিক চীনের মুখোমুখি হবে টিম বাংলাদেশ। এশিয়ান গেমস ফুটবলে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন ঢাকা আবাহনীর ডিফেন্ডার রহমত মিয়া।

১৯৭৮ সালে নিজেদের শুরুর পর থেকে, এশিয়ান গেমস ফুটবলে বাংলাদেশ ২৭টি ম্যাচ খেলেছে এবং মালয়েশিয়া, নেপাল, আফগানিস্তান ও কাতারের বিপক্ষে একটি করে চারটি ম্যাচে জয়লাভ করেছে।

এদিকে এশিয়ান গেমসে প্রথমবারের মতো অভিষেকের জন্য আগামী ১৯ সেপ্টেম্বর হাংঝুর উদ্দেশে রওনা দেবে বাংলাদেশ নারী ফুটবল দল। ২২ সেপ্টেম্বর জাপান, ২৫ সেপ্টেম্বর ভিয়েতনাম ও ২৮ সেপ্টেম্বর নেপালের বিপক্ষে গ্রুপ পর্বে খেলবে তারা।

গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোর্শেদ এবং সাফ চ্যাম্পিয়ন বাংলাদেশ নারী ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন ২৩ সেপ্টেম্বর এশিয়ান গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের জাতীয় পতাকা বহন করবেন। ২০১৮ সালে ইন্দোনেশিয়ার জাকার্তা ও পালেমবাং-এ অনুষ্ঠিত এশিয়ান গেমসে পদক খরার মুখে পড়া বাংলাদেশ এবার ক্রিকেট, শুটিং ও ধনুর্বিদ্যা থেকে ভালো ফল আশা করছে।

এ ছাড়া, বাংলাদেশি বংশোদ্ভূত দুই প্রবাসী ক্রীড়াবিদ; যুক্তরাষ্ট্রের জিন্নাত ফেরদৌস ও যুক্তরাজ্যের স্প্রিন্টার ইমরানুর রহমানকে নিয়ে বাংলাদেশের অনেক প্রত্যাশা রয়েছে।

XS
SM
MD
LG