অ্যাকসেসিবিলিটি লিংক

আন্তর্জাতিক সম পারিশ্রমিক দিবস: বলিউডে নায়ক-নায়িকার পারিশ্রমিক বৈষম্যের হাল-হকিকত


শাহরুখ খান ও দীপিকা পড়ুকোন
শাহরুখ খান ও দীপিকা পড়ুকোন

১৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সম পারিশ্রমিক দিবস। এই তারিখটিতে বিশ্বজুড়ে শপথ নেওয়া হয় যে কর্মক্ষেত্রে কাজের অনুপাতে সবাই একই পারিশ্রমিক পাবেন। সেখানে লিঙ্গবৈষম্য করা হবে না। জাতিসংঘ সম কাজে সম পারিশ্রমিকের ভাবনাটি ঘিরে সারা পৃথিবীতে সচেতনতা বাড়াতে ও নারীদের প্রতি বৈষম্য দূর করতে এই দিনটির প্রচার করে।

বলিউড ও বৈষম্য

এই প্রসঙ্গে যে বিষয়টি সাধারণত আলোচনার বাইরে থাকে অথচ পারিশ্রমিকের বৈষম্য প্রবলভাবেই প্রকট তা হল ভারতের বলিউড বা মূলস্রোতের হিন্দি সিনেমার জগতে প্রধান চরিত্রে নারী অভিনেতা ও পুরুষ অভিনেতার পারিশ্রমিকের তফাৎ। বছরের পর বছর ধরে এই বৈষম্য চলেই আসছে। অঙ্কের হিসেবে সিনেমায় টাকার বিনিয়োগের পরিমাণ বাড়লেও ছবির নায়কের থেকে নায়িকার পারিশ্রমিক তুলনায় অত্যধিক কম রয়ে যাওয়ার বিষয়টি একই রয়ে গেছে।

সম্প্রতি শাহরুখ খান, বিজয় সেতুপতি, নয়নতারা, প্রিয়মনি সহ একাধিক তারকা সম্মিলিত ছবি ‘জওয়ান’ মুক্তি পেয়েছে। এই সিনেমায় অতিথি অভিনেত্রী হিসাবে আছেন দীপিকা পাড়ুকোন।সিনেমা মুক্তির পরপরই তা বক্স-অফিসে আয়ের দিক থেকে একাধিক রেকর্ডকে ভেঙে দেয়। কিন্তু এই সিনেমাটিও পূর্বের সমস্ত সিনেমার মতই নায়ক ও নায়িকার পারিশ্রমিকের বিষয়ে একই থেকেছে।

'জওয়ান'-এ অভিনয়ের জন্য নয়নতারা ১০ কোটি টাকা এবং সামান্য কিছু সময় স্ক্রিন উপস্থিতির জন্য দীপিকা পাড়ুকোন পেয়েছেন ১৫-২০ কোটি টাকা। অপরদিকে শাহরুখ খান একাই নিয়েছেন ১০০ কোটি টাকা। যা প্রধান অভিনেত্রী নয়নতারার থেকে দশ গুণ বেশি।

প্রায় একই সময়ে মুক্তি পাওয়া আরেকটি হিন্দি সিনেমা ‘গদর ২’-এ সানি দেওল যেখানে নিয়েছেন ২০ কোটি টাকা, সেখানে সিনেমার প্রধান অভিনেত্রী আমিশা প্যাটেল পেয়েছেন মাত্র ৬০ লাখ টাকা (সূত্র- দৈনিক জাগরণ)।

এই বছরের শুরুতেই মুক্তি হওয়া ‘পাঠান’ সিনেমায় দীপিকা পাড়ুকোন প্রধান অভিনেত্রী হিসেবে পেয়েছেন ১৫ কোটি টাকা, সেখানে শাহরুখ খান পারিশ্রমিক নিয়েছেন ১০০ কোটি টাকা (সূত্র- দৈনিক জাগরণ)।

অক্ষয় কুমার তার সব সিনেমাতেই এখন ১০০ কোটি টাকা পারিশ্রমিক নেন। সেই সিনেমা বক্স অফিসে হিট করছে কি না তার উপর পারিশ্রমিক নির্ভর করে না।

এই হিসেব একই রকম ছিল আগেও। ২০০৩ সালে বিখ্যাত হিন্দি সিনেমা ‘কাল হো না হো’-তে অভিনয়ের জন্য করিনা কাপুর খান বেশি পারিশ্রমিক দাবি করায় তাকে সিনেমা থেকেই বাদ দিয়ে দিয়েছিলেন পরিচালক করণ জোহার। করণ নিজের আত্মজীবনী ‘An Unsuitable Boy’-তে নিজেই এ কথা লিখেছেন।

বলিউড নায়িকা সংবাদ

২০১৫ সালে ‘কুইন’ এবং ‘তন্নু উইডস মান্নু রিটার্ন্স’-এ অভিনয়ের পরে পারিশ্রমিক নিয়ে মুখ খুলেছিলেন কঙ্গনা রানাউত। তার মতে, “আমার সহ পুরুষ অভিনেতা আমার থেকে তিন গুণ বেশি পারিশ্রমিক পেয়েছিলেন। কিন্তু আমাকে তার থেকে কম পারিশ্রমিকেই কাজ করতে হয়। তাছাড়া ছবির সাফল্যের উপর পারিশ্রমিক নির্ভর করে না।” (এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকার)

এক সময় বি-টাউনে রাজত্ব করা অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া বৈষম্যমূলক পারিশ্রমিক নিয়ে অনেকবার মুখ খুলেছেন। বিবিসিকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলছেন, “একজন পুরুষ অভিনেতা সারা বছরে যা রোজকার করেন, একজন মহিলা অভিনেতা তার এক তৃতীয়াংশও রোজকার করে উঠতে পারেন না। আমি এবং আমাদের মতন অনেকেই চেষ্টা করেছি এ নিয়ে কথা বলার। ভারতে যা অবস্থা, তা যুক্তরাষ্ট্রেও।”

প্রসঙ্গত, পুরুষ নায়ক ব্যতিত শুধুমাত্র মহিলা প্রধান সিনেমাও আর্থিকভাবে ভালো ব্যবসা করার নজির রেখেছে হিন্দিতে। তার মধ্যে বিদ্যা বালান অভিনিত ‘দ্য ডার্টি পিকচার’, প্রিয়াঙ্কা চোপড়ার ‘মেরি কম’, দীপিকা পাড়ুকনের ‘পিকু’, কঙ্গনা রানাউতের ‘কুইন’, কঙ্কনা সেন শর্মা অভিনিত ‘লিপস্টিক আণ্ডার মাই বুরখা’, তাপসী পান্নু অভিনিত ‘নাম শাবানা’ বাণিজ্যিক বাজার সফল প্রথম সারির হিন্দি সিনেমা।

এর পরেও পরিচালক ও প্রযোজকরা যে তাদের উপর ভরসা রাখেন না তা সোনাক্ষি সিনহার কথাতেই স্পষ্ট। তার মতে, “যদি পরিচালকরা আমাদের নিয়ে ছবি বানান এবং তা হিট করে, তাহলে পরিচালক ও প্রযোজকের উচিৎ পুরুষ অভিনেতাদের সমপরিমাণ পারিশ্রমিক আমাদের দেওয়া। কিন্তু তারা তা কখনই করে উঠতে পারে না।” (হিন্দুস্তান টাইমসকে দেওয়া ইন্টারভিউ)

বলিউডে নায়ক ও নায়িকার পারিশ্রমিকের তফাৎ

বর্তমানে বলিউডে প্রথম সারির নায়িকাদের প্রতি সিনেমা ভিত্তিক পারিশ্রমিকের তালিকা:-

দীপিকা পড়ুকোন ১৫-২০ কোটি টাকা

আলিয়া ভাট ১৫-২০ কোটি টাকা

ক্যাটরিনা কইফ ১২ কোটি টাকা

অনুষ্কা শর্মা ৮-১২ কোটি

কঙ্গনা রানাউত - ১৫-৩০ কোটি,

বিদ্যা বালান - ৮-১৫ কোটি,

করিণা কাপুর - ১০-১৫ কোটি

(সূত্র- টাইমস অফ ইন্ডিয়া)

বর্তমানে বলিউডে প্রথম সারির নায়িকাদের প্রতি সিনেমা ভিত্তিক পারিশ্রমিকের তালিকা:-

রণভীর সিং ৩০-৫০ কোটি টাকা

রণবীর কাপুর ৭০-১০০ কোটি টাকা

শাহরুখ খান ১০০-১৫০ কোটি টাকা

সলমান খান ১০০-১৫০ কোটি টাকা

অক্ষয় কুমার ৮০-১২০ কোটি টাকা।

(সূত্র- ফাইনানশিয়াল এক্সপ্রেস)

ভারতে পারিশ্রমিক বৈষম্য ও বিশ্ব অর্থনৈতিক ফোরাম

বিশ্ব অর্থনৈতিক ফোরাম (WEF) পরিবেশিত বার্ষিক জেন্ডার গ্যাপ রিপোর্ট ২০২৩ অনুসারে ভারতবর্ষ ১৪৬টি দেশের মধ্যে ১২৭ নম্বরে অবস্থান করছে। ভারতের বিভিন্ন কর্মক্ষেত্রে মহিলা কর্মীর যোগদানের পরিমাণ বেশি থাকলেও তাদের পারিশ্রমিকের হার অনেকটাই কম পুরুষ কর্মীর তুলনায়। যদিও মাত্র এক বছর আগে অর্থাৎ ২০২২ সালে ভারতের স্থান ছিল ১৩৫ নম্বরে। দীপিকা পাড়ুকোন, প্রিয়াঙ্কা চোপড়ারা ভেতর থেকে একটা লড়াই চালিয়ে যাওয়ার তাদের পারিশ্রমিকের অঙ্ক বেড়েছে সত্যিই, কিন্তু তা সিনেমার নায়কের সম পরিমাণ কখনই নয়।

চলচ্চিত্র বিশেষজ্ঞর বিশ্লেষণ

হিন্দি সিনেমার জগতে নায়ক এবং নায়িকাদের মধ্যের অর্থনৈতিক বৈষম্য দেখে আন্দাজ করা যায় সিনেমা প্রস্তুত করার অন্য বিভাগগুলিতে এই অর্থনৈতিক বৈষম্য আরও তীব্র। ভয়েস অব আমেরিকার সঙ্গে কথা বলেছেন পশ্চিমবঙ্গ তথা ভারতের দীর্ঘদিনের চলচ্চিত্র বিশেষজ্ঞ এবং চলচ্চিত্র বিদ্যার অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়ের সাথে। তার মতে, “লিঙ্গগত অর্থনৈতিক বৈষম্য শুধুমাত্র সিনেমাতেই নয়। প্রায় প্রতিটি কাজের জায়গাতেই আছে। সিনেমার ক্ষেত্রে এর প্রকোপ অনেকটা বেশি। নায়ক এবং নায়িকা দুজনেই প্রবল পরিশ্রম করছেন কিন্তু অর্থের বেলায় নায়ক বেশি অর্থ পাচ্ছেন। বাংলা সিনেমাতেও এই হাল আমরা দেখেছি। কিন্তু এর পাশাপাশি নিজের প্রাপ্য অর্থ বুঝে নেওয়ার জন্য লড়াই করেছেন অনেকেই। বাংলা সিনেমায় কানন দেবী, সুচিত্রা সেনরা নিজেদের প্রাপ্যের জন্য লড়াই করেছেন। বর্তমানে হিন্দি সিনেমায় দীপিকা পড়ুকোন, প্রিয়াঙ্কা চোপড়ারা এই লড়াইটা চালাচ্ছেন এবং তারা খানিকটা হলেও সফল। আমাদের দেশে এই খবরগুলি তবু জানা যায়, কিন্তু অন্য ইন্ডাস্ট্রিগুলিতে কি চলছে তা সামনে আসে না। ফলে আমাদের ধারণা হতে পারে অন্য জায়গায় ঠিকমতন টাকা দেওয়া হচ্ছে। তা কিন্তু নয়। সিনেমার জগতের পাশাপাশি অন্য কর্মক্ষেত্রেও এই একই অবস্থা চলছে।”

XS
SM
MD
LG