অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের সংসদে পেশ মহিলা সংরক্ষণ বিল, সনিয়া গান্ধীর মন্তব্য "ইয়ে আপনা হ্যায়"


মঙ্গলবার সকালে কংগ্রেস নেত্রী সনিয়া গাঁধী এই ব্যাপারে দলের কৃতিত্ব দাবি করেন। সংসদে ঢোকার মুখে মহিলা বিল সম্পর্কে বলেন, "ইয়ে আপনা হ্যায়।" অর্থাৎ এটা আমাদের।
মঙ্গলবার সকালে কংগ্রেস নেত্রী সনিয়া গাঁধী এই ব্যাপারে দলের কৃতিত্ব দাবি করেন। সংসদে ঢোকার মুখে মহিলা বিল সম্পর্কে বলেন, "ইয়ে আপনা হ্যায়।" অর্থাৎ এটা আমাদের।

মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর মোদী সরকার মহিলা সংরক্ষণ বিল পেশ করল নতুন সংসদ ভবনে প্রথম দিনের অধিবেশনে। এদিন পুরনো ভবন থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ সাংসদরা হেঁটে নতুন ভবনে প্রবেশ করেন।

সোমবার রাতে কেন্দ্রীয় মন্ত্রীসভা মহিলা সংরক্ষণ বিল পাশ করানোর প্রস্তাব গ্রহণ করায় মঙ্গলবার সকালে জল্পনা শুরু হয় এদিনই সেটি সংসদে পেশ করা হবে। এবং তা পেশ হয়।

সোমবার রাত থেকেই কংগ্রেস সহ একাধিক দল এই বিল নিয়ে কৃতিত্ব দাবি করতে থাকে। মঙ্গলবার সকালে কংগ্রেস নেত্রী সনিয়া গাঁধী এই ব্যাপারে দলের কৃতিত্ব দাবি করেন। সংসদে ঢোকার মুখে মহিলা বিল সম্পর্কে বলেন, "ইয়ে আপনা হ্যায়।" অর্থাৎ এটা আমাদের।

বস্তুত সংসদে, বিধানসভায় মহিলাদের জন্য এক তৃতীয়াংশ আসন সংরক্ষণের ব্যাপারে প্রধানমন্ত্রী হওয়ার কিছুদিন পরই উদ্যোগী হয়েছিলেন প্রয়াত রাজীব গান্ধী। রাজীব গান্ধীর পর কংগ্রেসের আরও দুই প্রধানমন্ত্রী নরসিংহ রাও এবং মনমোহন সিংহ এই বিল পাশ করাতে উদ্যোগী হন। ব্যক্তিগত এবং দলগতভাবে উদ্যোগ নেন সনিয়া গান্ধী। তিনি এবং রাহুল গান্ধী কংগ্রেসের সভাপতি থাকাকালীন একাধিকবার প্রধানমন্ত্রী মোদীকে চিঠি লিখে মহিলা বিল পাশ করাতে উদ্যোগী হতে বলেন।

পর্যবেক্ষকদের বক্তব্য, এখন মোদী সরকার বিলটি পাশ করিয়ে রাজনৈতিক কৃতিত্ব দাবি করতে পারে বুঝেই কংগ্রেসও আগেভাগে পাল্টা প্রচার শুরু করেছে। দলের সোশ্যাল মিডিয়ায় জোরদার প্রচার শুরু করা হয়েছে। সনিয়ার দুই শব্দের প্রতিক্রিয়া ছড়িয়ে দিয়েছে কংগ্রেস।

XS
SM
MD
LG