অ্যাকসেসিবিলিটি লিংক

আজারবাইজান এবং জাতিগত আর্মেনিয়ানদের মধ্যে নাগর্নো-কারাবাখে যুদ্ধবিরতি


আজারবাইজানের নাগর্নো-কারাবাখের স্টেপানাকার্টে শিশুরা গোলাগুলির সময় আশ্রয় নিয়েছে। ২০ সেপ্টেম্বর, ২০২৩।
আজারবাইজানের নাগর্নো-কারাবাখের স্টেপানাকার্টে শিশুরা গোলাগুলির সময় আশ্রয় নিয়েছে। ২০ সেপ্টেম্বর, ২০২৩।

আজারবাইজান একটি “সন্ত্রাসবিরোধী” অভিযান শুরু করার একদিন পর বুধবার আজারবাইজান এবং জাতিগত আর্মেনিয়ান কর্তৃপক্ষ বিচ্ছিন্ন নাগর্নো-কারাবাখ অঞ্চলে একটি যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছেছে।

রাশিয়ার শান্তিরক্ষীদের মধ্যস্থতায় ঐ চুক্তিতে বিচ্ছিন্নতাবাদী বাহিনীকে নিরস্ত্রীকরণ এবং আর্মেনিয়ান বাহিনীকে এলাকা থেকে প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে।

বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদেরও বিদ্যমান পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠক করার কথা রয়েছে।

আর্মেনিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, বুধবার পর্যন্ত অব্যাহত লড়াইয়ে ৩২ জন নিহত এবং ২০০ জনের বেশি মানুষ আহত হয়েছে।

বুধবার রাশিয়া এবং পোপ ফ্রান্সিসসহ আন্তর্জাতিক বিভিন্ন গোষ্ঠী সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস অবিলম্বে যুদ্ধ বন্ধ করার আহ্বান জানিয়েছেন এবং সব পক্ষকে এই অঞ্চলে দীর্ঘমেয়াদী শান্তি ফিরিয়ে আনার প্রচেষ্টায় মনোনিবেশ করার আহ্বান জানিয়েছেন। তার মুখপাত্র এক বিবৃতিতে একথা জানান।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এবং আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের সাথে টেলিফোনে কথা বলেছেন।

ব্লিংকেন আলিয়েভকে বলেছেন, এর কোনো সামরিক সমাধান নেই এবং নাগর্নো-কারাবাখের আজারবাইজান এবং জাতিগত আর্মেনিয়ানদের "মতপার্থক্য সমাধানের জন্য পুনরায় আলোচনা শুরু করতে হবে।"

পাশিনিয়ানের সাথে ফোন কলে আলাপের সময় ব্লিংকেন বলেছেন, যুক্তরাষ্ট্র "আর্মেনিয়ার সার্বভৌমত্ব, স্বাধীনতা এবং আঞ্চলিক অখণ্ডতাকে পুরোপুরি সমর্থন করে।" পররাষ্ট্র মন্ত্রক একথা জানায়।

নাগর্নো-কারাবাখ অঞ্চলটি সম্পূর্ণরূপে আজারবাইজানের মধ্যে অবস্থিত কিন্তু এটি মূলত জাতিগত আর্মেনিয়ান অধ্যুষিত অঞ্চল। ১৯৯৪ সাল থেকে অঞ্চলটি জাতিগত আর্মেনিয়ানদের নিয়ন্ত্রণে ছিল। ২০২০ সালের একটি যুদ্ধের পরে এটির কিছু অংশ আজারবাইজান পুনরুদ্ধার করেছিল। রাশিয়ার শান্তিরক্ষীদের এই অঞ্চলে রাখা হয়েছিল।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG