অ্যাকসেসিবিলিটি লিংক

প্রায় ৫ মাস নিরুদ্দেশ থাকার পর বাড়ি ফিরলেন বিশিষ্ট পাকিস্তানি সাংবাদিক


১০ মে, ২০২৩ তারিখে নিজের ফেসবুক পেইজে পোস্ট করা ভিডিও থেকে নেওয়া স্ক্রিনশটে দেখা যাচ্ছে পাকিস্তানি সাংবাদিক ইমরান রিয়াজ খানকে।
১০ মে, ২০২৩ তারিখে নিজের ফেসবুক পেইজে পোস্ট করা ভিডিও থেকে নেওয়া স্ক্রিনশটে দেখা যাচ্ছে পাকিস্তানি সাংবাদিক ইমরান রিয়াজ খানকে।

পাকিস্তানে জাতীয় স্তরে পরিচিত এক সাংবাদিক প্রায় পাঁচ মাস আগে নিখোঁজ হয়ে গিয়েছিলেন। পুলিশ তাঁকে হেফাজতে নেওয়ার পর তিনি লাপাত্তা হয়ে যান। অবশেষে তিনি বাড়ি ফিরে এসেছেন। সোমবার এমনটাই জানিয়েছেন তাঁর আইনজীবী ও পুলিশ।

ইমরান রিয়াজ নামে পরিচিত ইমরাজ রিয়াজ খানকে ১১ মে মধ্য পাঞ্জাব প্রদেশের সিয়ালকোট শহরের বিমানবন্দর থেকে আটক করেছিল পুলিশ। গ্রেফতার হবার ভয়ে তিনি দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন। সেই সময় কর্তৃপক্ষ তাঁর বিরুদ্ধে অভিযোগ এনেছিল যে তিনি নিজের প্রতিবেদনের মাধ্যমে সহিংসতায় উস্কানি দিয়েছেন।

তাঁর গ্রেফতারির ঠিক আগে এক ভিডিও বার্তায় রিয়াজ বলেন, তিনি দেশ ছাড়ছেন কারণ পাকিস্তানে “কথা বলার পরিসর সংকুচিত হয়ে আসছে” এবং তাঁকে “চুপ থাকতে বাধ্য করা হচ্ছে।”

সিয়ালকোট পুলিশ সোমবার সকালের দিকে এক্স (সাবেক ট্যুইটার)-এ ঘোষণা করে যে, ৪৭ বছর বয়সী এই সাংবাদিককে “নিরাপদে পাওয়া গেছে” এবং “তিনি এখন তাঁর পরিবারের সঙ্গে রয়েছেন।” এ বিষয়ে পুলিশ বিস্তারিত জানায়নি। কোথায় থেকে তাঁকে ধরা হয়েছে তাও জানানো হয়নি।

রিয়াজের আইনজীবী পরে নিশ্চিত করেন যে, এই সাংবাদিক তাঁর পরিবারের সঙ্গেই রয়েছেন এবং এক্স-এ তাঁর একটি ছবিও পোস্ট করেন।

স্থানীয় উর্দু ভাষায় আইনজীবী মিয়াঁ আশফাক আলি লেখেন, “অসংখ্য চ্যালেঞ্জ ও দুর্বল বিচারব্যবস্থার কারণে অনেকটা সময় লেগেছে।”

ভিওএ-এর উর্দু সার্ভিসকে ফোনে আলি বলেন, “আমি তাঁর উপর বাড়তি বোঝা চাপিয়ে দিতে চাই না বা যে যন্ত্রণাময় পরিস্থিতির মধ্য দিয়ে তিনি যাচ্ছেন তাতে অতিরিক্ত কিছু যোগ করতে চাই না।“

রিয়াজের মুক্তি বা তার নিখোঁজ হয়ে যাওয়ার কারণ নিয়ে পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকার তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি।

XS
SM
MD
LG