অ্যাকসেসিবিলিটি লিংক

সৌর শক্তির প্রসারে কার্যকর কর্মসূচি প্রণয়ন করুন:আইএসএ’র প্রতি নসরুল হামিদ


বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ
বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

সৌর শক্তির প্রসারে সহায়তা করতে, একটি কার্যকর কর্মসূচি প্রণয়ন করার জন্য আন্তর্জাতিক সৌর জোট ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স (আইএসএ) এর প্রতি আহবান জানিয়েছেন বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সোমবার (২৫ সেপ্টেম্বর) আইএসএ'র স্ট্যান্ডিং কমিটির ভার্চুয়াল সভায় অংশ নিয়ে তিনি এ আহবান জানান। প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, “সৌর বিদ্যুৎ সম্প্রসারণ-কে সমর্থন করার জন্য আইএসএ-কে উদ্ভাবনী প্রযুক্তির কেন্দ্র হতে হবে।”

অনুষ্ঠানে সভাপত্বি করেন ভারতের বিদ্যুৎ ও নতুন এবং নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক মন্ত্রী আর কে সিং। এতে উপস্থিত ছিলেন; ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান, আইএসএ’র মহাপরিচালক ড. অজয় মাথুর এবং সদস্য রাষ্ট্রের সমূহের সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিনিধিগণ।

নসরুল হামিদ বলেন, “আইএসএ সদস্য দেশগুলোর সমন্বিত প্রচেষ্টা থাকলে, সৌর প্রকল্পের কার্যকর উন্নয়ন সম্ভব হবে। আর, বাংলাদেশ সরকার সৌরবিদ্যুৎ খাতের উন্নয়নে বিশেষ গুরুত্ব দিয়ে আসছে। তিনি বলেন, “ বাংলাদেশে বর্তমানে সৌরবিদ্যুতের ক্ষমতা প্রায় ১ হাজার ২০০ মেগাওয়াট। এর মধ্যে, সোলার পার্ক থেকে ৪৬১ মেগাওয়াট এবং সোলার রুফটপ থেকে প্রায় ৩৫০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাচ্ছে।”

বর্তমানে, বেশ কয়েকটি সোলার পার্ক নির্মাণাধীন রয়েছে বলে জানান নসরুল হামিদ। বলেন, “ভবিষ্যতে বাস্তবায়নের জন্য প্রায় ৯ হাজার মেগাওয়াট নবায়নযোগ্য উৎস বাস্তবায়নের পরিকল্পনা করা হয়েছে।”

XS
SM
MD
LG