অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে ধর্মীয় সমাবেশে বোমা হামলায় কমপক্ষে ৪৭ জন নিহত


জেলা পুলিশ অফিসের দেয়া এই ছবিতে, বোমা বিস্ফোরণে আহত হয়ে পাকিস্তানের কোয়েটার নিকটবর্তী মাসতুংয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এক বালক।(২৯ সেপ্টেম্বর, ২০২৩)
জেলা পুলিশ অফিসের দেয়া এই ছবিতে, বোমা বিস্ফোরণে আহত হয়ে পাকিস্তানের কোয়েটার নিকটবর্তী মাসতুংয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এক বালক।(২৯ সেপ্টেম্বর, ২০২৩)

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শুক্রবার একটি ধর্মীয় মিছিলে বোমা বিস্ফোরণে অন্তত ৪৭ জন নিহত ও ৬৬ জন আহত হয়েছেন। হামলাটি আত্মঘাতী হতে পারে বলে সন্দেহ করা হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বেলুচিস্তান প্রদেশের অস্থিতিশীল জেলা মাসতুংয়ের একটি মসজিদের কাছে এই ঘটনা ঘটে। নবী মুহাম্মদ (সা.) এর জন্মদিন উপলক্ষে মুসলিম মুসল্লিদের একটি সমাবেশ লক্ষ্য করে এ হামলা চালানো হয়।

জেলা প্রশাসক আব্দুল রাজ্জাক হতাহতের বিষয়টি নিশ্চিত করে বলেন, নিহতদের মধ্যে একজন শীর্ষ পুলিশ কর্মকর্তাও রয়েছেন। আরও বেশ কয়েকজন আহত হয়েছেন বলেও তিনি সংবাদ প্রতিবেদকদের জানান।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী সরফরাজ আহমেদ বুগতি নিরীহ ধর্মপালনকারীদের উপর প্রাণঘাতী সহিংসতার নিন্দা জানিয়ে বলেছেন, "সন্ত্রাসীদের কোনও বিশ্বাস বা ধর্ম নেই।”

এই অঞ্চলে সক্রিয় ইসলামিক স্টেট গ্রুপের আঞ্চলিক সহযোগী গোষ্ঠী ইসলামিক স্টেট-খোরাসান বা আইএস-কে, কেউ এই হামলায় দায় স্বীকার করেনি।

চলতি মাসের শুরুর দিকে মাসতুংয়ে রাস্তার পাশে বোমা বিস্ফোরণে ধর্মীয় দলের এক জ্যেষ্ঠ নেতাসহ ১১ জন আহত হন। ঘটনার দায় স্বীকার করে আইএস-কে। পাকিস্তানের নিরাপত্তা বাহিনী জেলা সন্ত্রাসবিরোধী অভিযানে আইএস-কে'র প্রধান কমান্ডারদের নিহত হওয়ার ঘোষণা দেয়ার একদিন পর সেই হামলার ঘটনা ঘটে।

এদিকে পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের পুলিশ শুক্রবার জেলা পুলিশ সদর দপ্তরের অভ্যন্তরে একটি মসজিদে জুমার নামাজের সময় দু’টি আত্মঘাতী বোমা হামলার খবর জানান। এই ঘটনায় পাঁচ জন নামাজি নিহত এবং আরও ১২ জন আহত হন। পুলিশ বলে নামাজের প্রধান ঘরে একজন আত্মঘাতী বোমাবাজ নিজের শরীরে বিস্ফোরণ ঘটায় এবং অন্যজন তার শরীরে বাঁধা বোমাটি বিস্ফোরিত করে।

গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সন্ত্রাসী গোষ্ঠী টিটিপি বলেছে, মাসতুং ও হাঙ্গুতে বোমা হামলার পেছনে তাদের হাত নেই।

XS
SM
MD
LG