অ্যাকসেসিবিলিটি লিংক

বিপদ সীমার উপর দিয়ে বইছে বাংলাদেশের দক্ষিণাঞ্চলের ৮ নদী


বাংলাদেশের দক্ষিণাঞ্চলের আটটি নদীর পানি এখন বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
বাংলাদেশের দক্ষিণাঞ্চলের আটটি নদীর পানি এখন বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পূর্ণিমা, বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পানি প্রবাহের কারণে, বাংলাদেশের দক্ষিণাঞ্চলের আটটি নদীর পানি এখন বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।এ ছাড়া, আরো কয়েকটি গুরুত্বপূর্ণ নদীর পানি বিপদ সীমার কাছাকাছি অবস্থায় প্রবাহিত হচ্ছে।

রবিবার (১ অক্টোবর) রাত ৯টার দিকে বরিশাল পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী তাজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, সাধারণ নিয়মে বর্ষা মৌসুমে বরিশাল বিভাগের গুরুত্বপূর্ণ ১৯টি নদীর পানি প্রবাহ পর্যবেক্ষণ করা হয়। রবিবারের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৮টি নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।” তবে, দক্ষিণাঞ্চলে এখন পর্যন্ত বন্যায় কোনো প্রভাব পড়েনি বলেও জানান তিনি।

পানি উন্নয়ন বোর্ডের দেয়া তথ্য অনুযায়ী; বিশখালী, সুরমা, মেঘনা, কচা, বলেশ্বর, কীর্তনখোলা, বুড়িশ্বর, তেঁতুলিয়া ও টরকি নদীসহ এই অববাহিকার বিভিন্ন নদ-নদীর পানি, স্বাভাবিক অবস্থার চেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে।

আরো বৃষ্টিপাত হতে পারে

এদিকে, সোমবার (২ অক্টোবর) সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের আট বিভাগে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটির পূর্বাভাসে বলা হয়, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের আট বিভাগে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
আগামী ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের আট বিভাগে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে, সোমবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ৯৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সিলেটে।একই সময়ে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটে ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

পূর্বাভাসে আরো বলা হয়, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। এদিকে, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি আকারে অবস্থান করছে বলে জানিয়েছে বাংরাদেশের আবহওয়া বিভাগ।

XS
SM
MD
LG