অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার ২৯টি ড্রোন ভূপতিত করেছে ইউক্রেন


ইউক্রেনের ডিনিপ্রোতে একটি রুশ ক্ষেপণাস্ত্র হামলায় আঘাতপ্রাপ্ত সংরক্ষণাগারের স্থানে দমকলকর্মীরা কাজ করছেন। ২৮ এপ্রিল, ২০২৩। ফাইল ছবি।
ইউক্রেনের ডিনিপ্রোতে একটি রুশ ক্ষেপণাস্ত্র হামলায় আঘাতপ্রাপ্ত সংরক্ষণাগারের স্থানে দমকলকর্মীরা কাজ করছেন। ২৮ এপ্রিল, ২০২৩। ফাইল ছবি।

মঙ্গলবার ইউক্রেনের বিমান বাহিনী বলেছে, তারা ২৯টি ড্রোন এবং একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে। এগুলো রাশিয়া রাতভর ইউক্রেনের অঞ্চলগুলোতে আক্রমণ করতে ব্যবহার করতো।

ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, বেশিরভাগ ড্রোন দক্ষিণ ইউক্রেনের মাইকোলাইভ অঞ্চল এবং দেশের মধ্যাঞ্চলের ডিনিপ্রোপেট্রোভস্ক অঞ্চলকে লক্ষ্য করে নিক্ষেপ করা হয়েছিল।

সোমবার কিয়েভে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা মিলিত হন। বৈঠকে ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের সহায়তা প্রদানের নতুন প্রতিশ্রুতির দেয়ার পরে এই হামলাগুলো সংঘটিত হয়।

ইউক্রেনের জন্য পশ্চিমা সহায়তা রাজনৈতিক চাপের মধ্যে এসেছে। রুশপন্থী একজন প্রার্থী ইইউ এবং নেটোর সদস্য রাষ্ট্র স্লোভাকিয়াতে একটি নির্বাচনে জয়লাভ করেছেন এবং যুক্তরাষ্ট্রের কংগ্রেস তার অস্থায়ী ব্যয় বরাদ্দ থেকে ইউক্রেনের জন্য তহবিলের বিষয়টি বাদ দিয়েছে- এমন রাজনৈতিক চাপের মধ্যে ইউক্রেনের জন্য পশ্চিমা সহায়তার বিষয়টি সামনে আসে। শরতের কাদায় পশ্চিমের দান করা ট্যাঙ্ক আটকে যাওয়ার আগে পশ্চিমা নেতারা যতটা আশা করেছিল ইউক্রেনের সামরিক পাল্টা-আক্রমণ তার চেয়ে ধীরগতিতে সংঘটিত হয়েছে।

বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের বলেন, “আমাদের বিজয় স্পষ্টতই আমাদের পারস্পরিক সহযোগিতার ওপর নির্ভর করে- আমরা একসাথে মিলে যত বেশি শক্তিশালী এবং নীতিগত পদক্ষেপ নেব, তত দ্রুত এই যুদ্ধ শেষ হবে।”

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন অঞ্চলে রাশিয়ার গোলাবর্ষণে শিশুসহ অন্তত দুজন নিহত এবং দশজন আহত হয়েছে। আঞ্চলিক গভর্নর ওলেক্সান্ডার প্রোকুদিন মেসেজিং অ্যাপ টেলিগ্রামে বলেছেন, রাতভর রাশিয়ার বাহিনী আবাসিক এলাকা, দোকান, হাসপাতাল এবং অন্যান্য অবকাঠামোয় হামলা চালিয়েছে।

রাশিয়ার সীমান্তের কাছে অবস্থিত পূর্বাঞ্চলীয় শহর খারকিভে রাশিয়ার ঘন ঘন বোমা এবং ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়ায় কর্মকর্তারা সম্পূর্ণ ভূগর্ভস্থ একটি স্কুল নির্মাণের পরিকল্পনা ঘোষণা করেছেন।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে

XS
SM
MD
LG