অ্যাকসেসিবিলিটি লিংক

আজারবাইজানের প্রেসিডেন্ট আর্মেনিয়ার সাথে ইইউ-নেতৃত্বাধীন আলোচনায় অংশগ্রহণ করবেন না


আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ (ডানে)ব্রাসেলস’এ ইস্টার্ন পার্টনারশীপ সম্মেলনের সময় দাঁড়িয়ে আছেন। ১৫ ডিসেম্বর,২০২১। ফাইল ছবি।
আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ (ডানে)ব্রাসেলস’এ ইস্টার্ন পার্টনারশীপ সম্মেলনের সময় দাঁড়িয়ে আছেন। ১৫ ডিসেম্বর,২০২১। ফাইল ছবি।

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এই সপ্তাহে স্পেনে অনুষ্ঠিতব্য আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের সাথে আলোচনায় অংশ নেবেন না।

বুধবার আজারবাইজানের রাষ্ট্রীয় গণমাধ্যম এবং একজন সরকারি কর্মকর্তা জানিয়েছেন, ইইউ’র মধ্যস্থতায় আসন্ন বৈঠকে আলিয়েভ অংশ নেবেন না। ঐ বৈঠকে ফ্রান্স এবং জার্মানির নেতৃবৃন্দও উপস্থিত থাকবেন। তারা একটি বিবৃতির উদ্ধৃতি দিয়ে একথা জানায়। তারা ওই বিবৃতিকে ফ্রান্স এবং ইইউ কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেলের আর্মেনিয়ান-পন্থী বিবৃতি বলে অভিহিত করেন।

ইইউ বলেছে,আলোচনার লক্ষ্য হবে আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে দীর্ঘ দিন থেকে চলে আসা শান্তি আলোচনা এগিয়ে নেয়া এবং এর পাশাপাশি নাগর্নো-কারাবাখ অঞ্চলের পরিস্থিতি পর্যালোচনা।

গত মাসে আজারবাইজান জাতিগোষ্ঠীগত আর্মেনিয়ান বিচ্ছিন্নতাবাদীদের কাছ থেকে নাগর্নো-কারাবাখের নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের জন্য একটি অভিযান চালায়।

নাগর্নো-কারাবাখের পুরো অঞ্চল আজারবাইজানের মধ্যে অবস্থিত। তবে ১৯৯৪ সাল থেকে এই অঞ্চল আর্মেনিয়ান জাতিগোষ্ঠীর নিয়ন্ত্রণে ছিল। ২০২০ সালের একটি যুদ্ধের সময় আজারবাইজান এর কিছু অংশ পুনরুদ্ধার করে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG