অ্যাকসেসিবিলিটি লিংক

কলম্বোতে শুরু হলো তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব


কলম্বোতে শুরু হলো তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব
কলম্বোতে শুরু হলো তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব

শ্রীলংকার কলম্বোতে শুরু হয়েছে তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব। শুক্রবার (৬ অক্টোবর) সন্ধ্যায় শ্রীলংকার ন্যাশনাল ফিল্ম কর্পোরেশনের মর্যাদাপূর্ণ থারাঙ্গানি থিয়েটারে এ উৎসবের উদ্বোধন করেন, কলম্বোতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার তারেক মোহাম্মদ আরিফুল ইসলাম।

এ চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছে শ্রীলঙ্কায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন; চলবে ৮ অক্টোবর পর্যন্ত।আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত চলচ্চিত্র ‘রেহেনা মরিয়ম নূর’ প্রদর্শনের মধ্য দিয়ে তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে।

এ সময় শ্রীলঙ্কার শতাধিক মানুষ প্রবল বৃষ্টি উপেক্ষা করে বাংলাদেশের সিনেমা দেখতে আসেন। থারাঙ্গানি থিয়েটার হলে উপস্থিত ছিলেন, শ্রীলঙ্কার ধর্ম ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রী ভীদুরাহ বিক্রমনায়ক, সাবেক পররাষ্ট্রমন্ত্রী অধ্যাপক জি এল পেরিস, সাবেক মন্ত্রী পাটালি চম্পিকা রানাওয়াকা এবং শ্রীলংকায় কর্মরত বিভিন্ন কূটনৈতিক মিশনের প্রধান।

শ্রীলঙ্কার সিনেমার গোল্ডেন স্টার হিসেবে পরিচিত প্রখ্যাত অভিনেত্রী স্বর্ণা মাল্লাওয়ারাচ্চি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। উৎসবের কিউরেটরের দায়িত্ব পালন করছেন, চলচ্চিত্র সমালোচক ও পরিচালক অনোমা রাজাকরুণা।

অনোমা রাজাকরুণা তার স্বাগত ভাষণে, নতুন প্রজন্মের প্রতিভাবান চলচ্চিত্র পরিচালকদের হাত ধরে বাংলাদেশের চলচ্চিত্র সংস্কৃতির পুনরুত্থানের কথা তুলে ধরেন। তিনি বলেন, “তারা অনেক আন্তর্জাতিক প্রশংসা বয়ে আনছেন।”

হাইকমিশনার আরিফুল ইসলাম বলেন, “এই ধরনের চলচ্চিত্র উৎসব, বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে সাংস্কৃতিক বন্ধনকে আরো জোরদার করবে। তিনি আশা প্রকাশ করেন যে দুই দেশের সামাজিক-সাংস্কৃতিক সাদৃশ্য, বাংলাদেশের সিনেমার মর্মার্থ আরো গভীরভাবে অনুধাবনে শ্রীলঙ্কার দর্শকদের সহায়তা করবে।

উৎসবে সমসাময়িক বাংলাদেশি সিনেমা প্রদর্শন করা হবে। এর মধ্যে রয়েছে; রাত জাগা ফুল, নোনা জলের কাব্য, দামাল ও ন ডরাই। এর আগে, ২০১৪ সালের এপ্রিল ও ২০১৮ সালের মার্চে শ্রীলংকায় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হয়।

XS
SM
MD
LG