অ্যাকসেসিবিলিটি লিংক

বিএনপি সমঝোতার সুযোগ রাখেনি: যুক্তরাষ্ট্রের মূল্যায়ন মিশনকে ওবায়দুল কাদের


বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের
বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, “সংবিধান লঙ্ঘন করে বিএনপির সঙ্গে আলোচনা সম্ভব নয়।” সোমবার (৯ অক্টোবর) যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশনের সদস্যদের সঙ্গে বৈঠক শেষে, সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। ওবায়দুল কাদের মিশন সদস্যদের জানান, “সমঝোতার সুযোগ রাখেনি বিএনপি।”

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “যুক্তরাষ্ট্রের মূল্যায়ন মিশন জানতে চেয়েছিলো, আলোচনা-পর্যালোচনা ও সমঝোতার সুযোগ আছে কি না। আমি উত্তরে বলেছি, বিএনপি সেই সুযোগ দেয়নি। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ, বিলুপ্ত তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা, নির্বাচন কমিশনের বিলুপ্তি, সংসদ ভেঙে দিতে চান। তারা সমঝোতার সুযোগ রাখেনি।”

ওবায়দুল কাদের বলেন, “বিএনপি তাদের (যুক্তরাষ্ট্রের মিশন) কাছে যেসব অভিযোগ করেছে, তার জবাব দিয়েছি। আর বিএনপি আইনের ভুল ব্যাখ্যা দিয়েছে।” যুক্তরাষ্ট্রের মূল্যায়ন মিশন বিএনপির দাবির বিষয়ে কোনো মন্তব্য করেনি বলে জানান তিনি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “তারা বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। সহিংসতার কোনো হুমকি আছে কি না, তা তারা জানতে চেয়েছে। আমরা বলেছি যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের জন্য জনগণকে প্রতিশ্রুতি দিয়েছেন। আমরা সেই লক্ষ্যে কাজ করছি।”

আগামী জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন ইতিবাচক মনোভাব প্রকাশ করেছে।”

XS
SM
MD
LG