অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল-এ আটকে পড়া ভারতের পশ্চিমবঙ্গের বাসিন্দাদের ফেরাতে বিশেষ উদ্যোগ নিল পশ্চিমবঙ্গ সরকার


ইসরাইল-এ আটকে পড়া ভারতের পশ্চিমবঙ্গের বাসিন্দাদের ফেরাতে বিশেষ উদ্যোগ নিল পশ্চিমবঙ্গ সরকার
ইসরাইল-এ আটকে পড়া ভারতের পশ্চিমবঙ্গের বাসিন্দাদের ফেরাতে বিশেষ উদ্যোগ নিল পশ্চিমবঙ্গ সরকার

যুদ্ধ বিধ্বস্ত ইসরাইল-এ আটকে পড়া বাঙালিদের উদ্ধারে বিশেষ উদ্যোগ নিলেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইসরাইল-এ আটকে থাকা পশ্চিমবঙ্গের বাসিন্দাদের উদ্ধারে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফে ভারতের রাজধানী দিল্লির পাশাপাশি পশ্চিমবঙ্গের কলকাতাতেও খোলা হয়েছে বিশেষ কন্ট্রোল রুম।

ইসরাইল-এ আটকে থাকা পশ্চিমবঙ্গের বাসিন্দাদের দ্রুত রাজ্যে ফেরাতেই এই তৎপরতা। শুক্রবার ১৩ অক্টোবর মমতা বন্দোপাধ্যায় জানিয়েছেন, ইসরাইল-এ আটকে থাকা বাঙালিরা দিল্লি এসে পৌঁছালে তাদের দিল্লি থেকে কলকাতায় আসার সমস্ত খরচ বহন করবে রাজ্য সরকার।

তিনি জানান, এখনো পর্যন্ত পশ্চিমবঙ্গের ৫৩ জনকে ফেরানো হয়েছে। বাকি এখনও যারা আটকে রয়েছেন তাদের দ্রুত দেশে ফেরাতে সব ধরণের উদ্যোগ নেওয়া হচ্ছে। কলকাতায় এসে পৌঁছানোর পর তাদের বাড়ি পর্যন্ত পৌঁছে দেবে রাজ্য সরকার।

ইসরাইল-এ আটকে থাকা ভারতীয়দের ভারতে ফিরে আনার ‘অপারেশন অজয়’-এর প্রথম চার্টার উড়ানে শুক্রবার ১৩ অক্টোবর ইসরাইল থেকে ভারতে ফিরেছেন ২১২ জন ভারতীয় নাগরিক। এরমধ্যে রয়েছে এক শিশু ও ২১১ জন প্রাপ্তবয়স্ক নাগরিক। শুক্রবার ভারতীয় সময় সকালে, দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় বিশেষ এই বিমানটি।

যুদ্ধ পরিস্থিতিতে ইসরাইল-এ আটকে পড়া বেশ কয়েক জন ভারতীয় নাগরিককে দেশে ফিরতে সাহায্য করেছে কেন্দ্র। এবার সেখানে আটকে পড়া ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনতে বৃহস্পতিবার ১২ অক্টোবর থেকেই ‘অপারেশন অজয়’-এর মিশন শুরু হয়। কেন্দ্র সরকারের পাশাপাশি এবার পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের তরফেও দিল্লিতে চালু করা হল কন্ট্রোল রুম। একই সঙ্গে কলকাতাতেও খোলা হয়েছে কন্ট্রোল রুম।

রাজ্য প্রশাসনের তরফে জানা গেছে, ইসরাইল-এ আটকে রয়েছেন প্রায় ১৮ হাজার ভারতীয়। তার মধ্যে পশ্চিমবঙ্গের বহু মানুষ রয়েছেন। তাদের পরিবারই চরম উৎকন্ঠার মধ্যে রয়েছেন। উদ্বিগ্ব পরিবারগুলির সুবিধার্থে মুখ্যমন্ত্রীর নির্দেশে এই বিশেষ কন্ট্রোল রুম চালু করা হল।

XS
SM
MD
LG