অ্যাকসেসিবিলিটি লিংক

অনলাইনে নারী হয়রানি রোধে আইনগত ব্যবস্থা নেয়ার আহবান নাগরিক সংগঠনের


অনলাইনে নারী হয়রানি রোধে আইনগত ব্যবস্থা নেয়ার আহবান নাগরিক সংগঠনের।
অনলাইনে নারী হয়রানি রোধে আইনগত ব্যবস্থা নেয়ার আহবান নাগরিক সংগঠনের।

অনলাইনে নারী ও মেয়েদের প্রতি যৌন হয়রানি রোধে ব্যাপক সচেতনতার পাশাপাশি আইনগত ব্যবস্থা নিতে আহবান জানিয়েছেন বাংলাদেশে মানবাধিকার সংশ্লিষ্ট নাগরিক সংগঠনের প্রতিনিধিরা। রবিবার (১৫ অক্টোবর) আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস। এ উপলক্ষে শনিবার (১৪ অক্টোবর) আয়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তারা এ আহ্বান জানান।

আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালন জাতীয় কমিটি এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। সঞ্চালনা করেন কোস্ট ফাউন্ডেশনের ফেরদৌস আরা রুমি। জাতীয় কমিটির সদস্য করিম বক্স (সিরাজগঞ্জ), মঞ্জু আরা পারভীন (খুলনা), মো. এনামুল হক (জামালপুর), খন্দকার ফারুক আহমেদ (ময়মনসিংহ), সৈয়দা শামীমা সুলতানা (ঢাকা), মাহিন খান (মানিকগঞ্জ), মোস্তফা কামাল আকন্দ (আইআরডব্লিউডি-সচিবালয়) আলাচনায় অংশ নেন।

বক্তারা জোর দিয়ে বলেন, ইন্টারনেটে আপত্তিকর কনটেন্ট ফাঁস, চাঁদাবাজি, হ্যাকিং ও যৌন হয়রানির মাধ্যমে প্রতিনিয়ত মেয়ে ও নারীরা হয়রানির শিকার হচ্ছে। ইন্টারনেট নিরাপত্তা সম্পর্কে ন্যূনতম জ্ঞানের অভাবে হয়রানির মাত্রা দিন দিন বাড়ছে। বক্তারা নারী ও মেয়েদের টার্গেট করে সাইবার ক্রাইম প্রতিরোধে আইনগত সহায়তার জন্য বিভিন্ন সরকারি হেল্প ডেস্ক ব্যবহারের আহ্বান জানান।

আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালন জাতীয় কমিটির চেয়ারম্যান শামীমা আক্তার সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন তামান্না রহমান। মূল প্রবন্ধে বাংলাদেশে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়ার সঙ্গে সঙ্গে অনলাইনে হয়রানি বেড়ে যাওয়ার বিষয়টি তুলে ধরা হয়।

বেসরকারি সংগঠন আইন ও শালিশ কেন্দ্রের (আসক) সাম্প্রতিক গবেষণায় উদ্বেগজনক পরিসংখ্যান প্রকাশ পেয়েছে। এতে দেখা যায়, ৩৬ শতাংশেরও বেশি মেয়ে অনলাইনে পুরুষ বন্ধুদের কাছ থেকে যৌন হয়রানির শিকার হয়, ২৭ শতাংশ পরিচিত প্রাপ্তবয়স্ক বা আত্মীয়দের কাছ থেকে এবং ১৮ শতাংশ অজানা প্রাপ্তবয়স্কদের কাছ থেকে যৌন হয়রানির শিকার হয়।

মঞ্জু আরা পারভীন বলেন, “ফেসবুক বা অন্য কোনো সামাজিক যোগাযোগমাধ্যমে কারো সঙ্গে বন্ধুত্ব করার সময় আমাদের বিশেষ সতর্ক থাকতে হবে। এ বিষয়ে সচেতনতা সৃষ্টিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।”

সৈয়দা শামীমা সুলতানা বলেন, “ব্যক্তিগত তথ্য ও ছবি কারো সঙ্গে শেয়ার করা উচিত নয়। আমাদের ছবি তোলার জন্য নির্জন জায়গায় যাওয়া এড়ানো উচিত।”

ফেরদৌস আরা রুমি বলেন, “অনলাইন সহিংসতা ও সাইবার হয়রানির শিকারদের জন্য হেল্প ডেস্ক রয়েছে। কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশন, সাইবার পুলিশ সেন্টার, পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন, হ্যালো সিটি অ্যাপ, ৯৯৯ এবং সংশ্লিষ্ট ফেসবুক পেজের মাধ্যমে এ ধরনের ঘটনা জানানো যায়।”

শামীমা আক্তার অনলাইনে হয়রানি রোধে সামাজিক যোগাযোগমাধ্যম প্রতিষ্ঠানগুলোকে সম্পৃক্ত করার পরামর্শ দেন। ভুয়া আইডি, হয়রানিমূলক পোস্ট, অডিও, ভিডিও ও অনুরূপ কনটেন্টের বিরুদ্ধে এসব প্রতিষ্ঠানের পক্ষ থেকে ব্যবস্থা নিশ্চিত করার আহবান জানান তিনি।

আয়োজকদের পক্ষ থেকে, মোস্তফা কামাল আকন্দ জানান,বাংলাদেশে ৫০টির বেশি জেলায় আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালিত হয়। এবছর দিবসটি উপলেক্ষ; শোভাযাত্রা, সেমিনার, কমিউনিটি ইভেন্ট, মেলা ও বিভিন্ন ক্ষেত্রে গ্রামীণ নারীদের অবদানের স্বীকৃতি দেয়াসহ নানা আয়োজন করা হয়েছে।

XS
SM
MD
LG