অ্যাকসেসিবিলিটি লিংক

কাতারের মধ্যস্থতায় এক চুক্তিতে রাশিয়া কয়েকটি ইউক্রেনীয় শিশুকে ফেরত দিয়েছে


মস্কোতে কাতারের দূতাবাসে এক ইউক্রেনীয় বালক (৭) তার দাদী (বামে) এবং রাশিয়ার শিশু অধিকার কমিশনার মারিয়া লভোভা-বেলোয়া-র পাশে বসে আছে। ১৩ অক্টোবর, ২০২৩।
মস্কোতে কাতারের দূতাবাসে এক ইউক্রেনীয় বালক (৭) তার দাদী (বামে) এবং রাশিয়ার শিশু অধিকার কমিশনার মারিয়া লভোভা-বেলোয়া-র পাশে বসে আছে। ১৩ অক্টোবর, ২০২৩।

সোমবার কাতার ইউক্রেনীয় শিশুদের একটি গ্রুপকে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার ঘোষণা দিয়েছে। হাজার হাজার শিশুর মধ্যে কিছু শিশু ফিরে আসার এটি কেবল শুরু। ইউক্রেন বলেছে, রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে আগ্রাসন শুরু করার পরে এই শিশুদের জোরপূর্বক অপহরণ করেছিল।

কাতারের মধ্যস্থতায় কয়েক মাসের আলোচনার পর এ প্রত্যাবাসন ঘটে।

বিষয়টি সম্পর্কে জ্ঞাত কর্মকর্তারা বলেছেন, ২ থেকে ১৭ বছর বয়সী চারটি শিশুকে একটি ব্যবস্থার অধীনে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়া হচ্ছে। এই ব্যবস্থার অধীনে আরও শিশুকে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়া হবে বলে আশা করা হচ্ছে।

কাতারের পররাষ্ট্র মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে, "কাতারের পররাষ্ট্র মন্ত্রক এ কার্যক্রম চলাকালীন মস্কোর কাতারি দূতাবাসে শিশুদের এবং তাদের পরিবারের সদস্যদের আতিথেয়তা প্রদান করেছে এবং তাদের নিরাপত্তা,স্বাচ্ছন্দ্য এবং মঙ্গল নিশ্চিত করে তাদের গন্তব্যে যেতে সহায়তা করেছে।"

আন্তর্জাতিক অপরাধ আদালত মার্চ মাসে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে একটি গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। তার বিরুদ্ধে অভিযোগ হলো, তিনি ইউক্রেন থেকে শিশুদের "অবৈধ নির্বাসন সংক্রান্ত যুদ্ধাপরাধের জন্য দায়ী।"

সোমবার ইউক্রেনের সেনাবাহিনী বলেছে, রাশিয়া রাতভর আক্রমণে পাঁচটি ক্ষেপণাস্ত্র এবং ১২টি ড্রোন ব্যবহার করেছে।

ইউক্রেনের বিমান বাহিনী বলেছে, তারা দুটি ক্ষেপণাস্ত্র এবং ১১টি ড্রোন ভূপাতিত করেছে। ড্রোনগুলো ইউক্রেনের উত্তর এবং পূর্বাংশ লক্ষ্য করে নিক্ষেপ করা হয়।

পূর্ব ইউক্রেনের পোল্পতাভা অঞ্চলের গভর্নর ফিলিপ প্রোনিন টেলিগ্রামে বলেন, ক্ষেপণাস্ত্রের টুকরো কয়েকটি বাড়ির উপরে পড়ে এবং এতে কমপক্ষে তিনজন আহত হয়েছে।

এই প্রতিবেদনের কিছু তথ্য রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG