অ্যাকসেসিবিলিটি লিংক

হাউজ স্পীকারের প্রথম ভোটে জিম জর্ডান পরাস্ত


হাউজের অস্থায়ী নেতা রিপাবলিকান প্যাট্রিক ম্যাক হেনরি সভাপতিত্ব করছেন যে সভায় জিম জর্ডানকে হাউজের নতুন স্পীকার নির্বাচিত করার চেষ্টা করা হচ্ছে। অক্টোবর ১৭,২০২৩।
হাউজের অস্থায়ী নেতা রিপাবলিকান প্যাট্রিক ম্যাক হেনরি সভাপতিত্ব করছেন যে সভায় জিম জর্ডানকে হাউজের নতুন স্পীকার নির্বাচিত করার চেষ্টা করা হচ্ছে। অক্টোবর ১৭,২০২৩।

রিপাবলিকানদের সমর্থনকে একত্রিত করার প্রচেষ্টা সত্ত্বেও প্রতিনিধি পরিষদের কট্টরপন্থি রক্ষণশীল সদস্য জিম জর্ডান হাউজের স্পীকার হবার জন্য প্রয়োজনীয় ভোট পেতে ব্যর্থ হয়েছেন।

মঙ্গলবার প্রতিনিধি পরিষদে , জর্ডান ২০০ ভোট পান কিন্তু ২০ জন রিপাবলিকান অন্যান্যদের জন্য ভোট দেন। ডেমক্র্যাটরা তাদের প্রার্থী হাকিম জেফ্রির ব্যাপারে একতাবদ্ধ ছিলেন। তিনি পান ২১২ ভোট। তার পর হাউজ বিরতিতে যায়। এই ১১৮তম কংগ্রেসর সদস্য হবার জন্য একজন প্রার্থীর ২১৭টি ভোট প্রয়োজন।

কোন কোন রিপাবলিকান সম্ভাব্য বিকল্প প্রার্থীর কথা বলছেন, যাঁদের মধ্যে রয়েছেন প্রতিনিধি পরিষদের রিপাবলিকান সদস্য টম কোল এবং তিন নম্বরে রয়েছেন টম এমার। অন্যান্য রিপাবলিকানরা এ রকম পরামর্শ দিয়েছেন যে অস্থায়ী স্পীকার প্যাট্রিক ম্যাকহেনরিকে সরকারী অর্থায়ন অনুমোদনের জন্য ১৭ই নভেম্বরের সময়সীমা পর্যন্ত তাঁর ক্ষমতা বর্ধিত করা হোক।

জর্ডানকে নিয়ে বেশ বিভাজন রয়েছে ক্যাপিটল হিলে । তিনি হয়ত এমন তৃতীয় প্রার্থী হতে পারেন যিনি রিপাবলিকান পার্টিকে একতাবদ্ধ করতে ব্যর্থ হচ্ছেন। দু সপ্তাহ আগে সাবেক স্পীকার কেভিন ম্যাকার্থীকে সরিয়ে দেয়ার পর থেকে প্রতিনিধি পরিষদ নেতৃত্বহীন হয়ে পড়ে। পরে রিপাবলিকানদের কাছ থেকে পর্যাপ্ত সমর্থন না পাবার কারণে কংগ্রেসম্যান স্টিভ স্ক্যালিজ তাঁর নাম প্রত্যাহার করে নেন।

এই প্রতিবেদনে সহায়তা করেছেন ভয়েস অফ আমেরিকার কংগ্রেসানাল সংবাদদাতা ক্যাথেরিন জিপসন।


XS
SM
MD
LG