অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের মধ্য প্রদেশে উৎসবের মরশুমে গরবা নাচের অনুষ্ঠানে অহিন্দুদের প্রবেশ নিষিদ্ধ করল হিন্দু সংগঠন


গরবা অনুষ্ঠান
গরবা অনুষ্ঠান

ভারত জুড়ে অক্টোবর উৎসবের মরশুমে নবরাত্রি পালিত হচ্ছে। এরই মধ্যে রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, তেলেঙ্গানা এবং মিজোরামে আগামী বিধানসভা নির্বাচনের প্রচার তুঙ্গে উঠেছে।

মধ্য প্রদেশে নরম হিন্দুত্বের অস্ত্রে বিজেপি তথা হিন্দুত্ববাদীদের শক্ত চ্যালেঞ্জের মুখে ফেলেছে কংগ্রেস। বুধবার ১৮ অক্টোবর হিন্দুত্ববাদী শিবিরের মেরুকরণ রাজনীতির নয়া কৌশল দেখা গেল মধ্য প্রদেশে মন্দির শহর উজ্জয়িনীতে। সেখানে গরবা নাচের অনুষ্ঠানে অহিন্দুর প্রবেশাধিকার নিষিদ্ধ করেছেন উদ্যোক্তারা। অহিন্দুর প্রবেশ আটকাতে প্রবেশ পথে আধার কার্ড দেখানো বাধ্যতামূলক করা হয়েছে।

সব অহিন্দুর প্রবেশাধিকার আটকানোর কথা বলা হলেও উদ্যোক্তাদের কথাতেই স্পষ্ট তারা বাস্তবে মুসলিম সম্প্রদায়ের মানুষদের আটকাতে চান। তারা বলছেন, "আমরা কেনও ধর্মের বিরুদ্ধে নই। তবে লাভ-জিহাদ আটকাতেই অহিন্দুর প্রবেশাধিকার আটকাতে হয়েছে।"

প্রসঙ্গত, ভারতে হিন্দু মেয়ের সঙ্গে মুসলিম ছেলের প্রেমের সম্পর্ককে হিন্দুত্ববাদীরা বিগত কয়েক বছর ধরে লাভ জিহাদ বলে চিহ্নিত করা শুরু করেছে। তাদের বক্তব্য, প্রেমের ফাঁদও ইসলাম প্রসারের একটি চক্র। এইভাবে হিন্দু মেয়েদের ইসলাম গ্রহণে বাধ্য করা হচ্ছে। 'দ্য কেরল স্টোরি' নামে হিন্দি চলচ্চিত্র মুক্তি পাওয়ার পর এই অভিযোগ আরও জোরালো হয়েছে। মধ্য প্রদেশ-সহ প্রায় সব বিজেপি শাসিত রাজ্যে লাভ-জিহাদ আটকাতে আইনও হয়েছে।

নবরাত্রি উপলক্ষে মধ্য প্রদেশের বিখ্যাত মহাকাল মন্দিরের শহর উজ্জয়িনীতে গরবা নাচের আয়োজন করেছে সংকল্প সংস্কৃতি সংস্থা। হিন্দু জাতিয়তাবাদী সংস্থা আরএসএস-এর ছত্রছায়ায় থাকা এই সংস্থা বিগত কয়েক বছর ধরে গুজরাতি নৃত্য গরবার আয়োজন করছে উজ্জয়িনীতে। দেশের অন্যত্রও চলছে গরবার আয়োজন। উল্লেখ্য এবার এই উৎসব নয়া মাত্রা পেয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লেখা গানে। উজ্জয়িনীর পুলিশ অহিন্দুদের গরবা অনুষ্ঠানে ঢুকতে না দেওয়ার বিষয়ে বলেছে, এটি একটি অসরকারি সংস্থার উদ্যোগ। সেখানে তারা নিজেদের মতো করে নিয়ম চালু করতেই পারে।

প্রসঙ্গত, গত বছর গরবা অনুষ্ঠান ঘিরেই উত্তপ্ত হয়েছিল গুজরাত। গরবার অনুষ্ঠানে ইঁট মারার অভিযোগে গুজরাতের খেড়া জেলার পুলিশের তিন মুসলিম তরুণকে ল্যাম্প পোস্টে বেঁধে মারধর করার ঘটনা নিয়ে তীব্র অসন্তোষ তৈরি হয়েছিল। ওই ঘটনায় অভিযুক্ত পুলিশ কর্মীদের বিরুদ্ধে চলতি অক্টোবর মাসের গোড়ায় গুজরাত হাইকোর্ট চার্জ গঠনের নির্দেশ দিয়েছে।

XS
SM
MD
LG