অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের আদানি শিল্পগোষ্ঠীর বিরুদ্ধে কয়লার দাম দ্বিগুণ করে বিক্রির অভিযোগ ফাইনান্সিয়াল টাইমস-এ , আক্রমণ রাহুল গান্ধীরও


ভারতের আদানি শিল্পগোষ্ঠীর বিরুদ্ধে কয়লার দাম দ্বিগুণ করে বিক্রির অভিযোগ ফাইনান্সিয়াল টাইমস-এ , আক্রমণ রাহুল গান্ধীরও।
ভারতের আদানি শিল্পগোষ্ঠীর বিরুদ্ধে কয়লার দাম দ্বিগুণ করে বিক্রির অভিযোগ ফাইনান্সিয়াল টাইমস-এ , আক্রমণ রাহুল গান্ধীরও।

ভারতের আদানি শিল্প গোষ্ঠীর বিরুদ্ধে বড় অভিযোগ তুলল সংবাদপত্র ফাইনান্সিয়াল টাইমস। এই সংবাদপত্রের প্রতিবেদনে দাবি করা হয়েছে, বিদ্যুৎ উৎপাদনের জন্য ইন্দোনেশিয়া থেকে কয়লা আমদানি করেছে আদানি শিল্প গোষ্ঠী। সেই জ্বালানির দাম বাড়িয়ে দেখানো হয়েছে। ফলে ভারতীয় নাগরিকদের থেকে চড়া হারে বিদ্যুৎ মাশুল নেওয়া হয়েছে।

আদানি শিল্পগোষ্ঠী ফাইনান্সিয়াল টাইমস-এর এই প্রতিবেদনের দাবিকে নস্যাৎ করেছে। তাদের দাবি, এটা পুরনো অভিযোগ। সেটাই নতুন করে চালানোর চেষ্টা হচ্ছে।

ফাইন্সিয়াল টাইমস-এর এই রিপোর্ট দেখিয়ে বুধবার ১৮ অক্টোবর সাংবাদিক বৈঠক করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তার অভিযোগ, কয়লার দাম বাড়িয়ে দেখিয়ে ১২ হাজার কোটি টাকা লুঠ করেছে আদানি গোষ্ঠী। সাধারণ মানুষকে ঠকিয়েছে। আর সে সবই হয়েছে কেন্দ্রে ক্ষমতাসীন মোদী সরকারের প্রশ্রয়ে।

ভারতের সবচেয়ে বড় বেসরকারি কয়লা আমদানি সংস্থা হল আদানি গোষ্ঠী। ফাইন্সিয়াল টাইমস-এর প্রতিবেদনে বলা হয়েছে, গত দু’বছরে তাইওয়ান, দুবাই ও সিঙ্গাপুরের অফশোর কোম্পানির মাধ্যমে আদানি অন্তত ৫ বিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৪১ হাজার কোটি টাকার মূল্যের কয়লা আমদানি করেছে। সেই কয়লার দাম বাজার মূল্যের দ্বিগুণ করে দেখানো হয়েছে।

অর্থাৎ কয়লার দাম যদি বাজারে টন প্রতি ১০ হাজার টাকা হয়, তাহলে তা ২০ হাজার টাকা করে দেখানো হয়েছে।

ফাইন্সিয়াল টাইমস-এর এই প্রতিবেদন দেখিয়ে রাহুল গান্ধী বুধবার বলেন, "আগে আমাদের ধারণা ছিল ২০ হাজার কোটি টাকা বিদেশে পাচার করা হয়েছে। এখন বোঝা গেল, সেই টাকার অঙ্কটা অন্তত ১২ হাজার কোটি টাকা বেশি। কয়লার দাম বেশি দেখিয়ে বিদেশের কোম্পানিকে ভারতীয় টাকা পাচার করা হয়েছে।"

রাহুল গান্ধী এদিন আরও বলেন, "আমি বিস্মিত যে এই প্রতিবেদন বিদেশের সংবাদমাধ্যমে প্রকাশিত হচ্ছে। অথচ ভারতে কেউ এক লাইনও লিখছে না। এই প্রবণতা দেশের জন্য মোটেই ভাল নয়।"

XS
SM
MD
LG