অ্যাকসেসিবিলিটি লিংক

অ্যান ফ্রাঙ্ক হাউজে ইহুদিবিদ্বেষী বার্তা দেওয়া ব্যক্তির শাস্তি


ফাইল- একজন নারী অ্যান ফ্রাঙ্ক হাউজ মিউজিয়ামের একটি গোপন কক্ষে প্রবেশ করছেন। অ্যামস্টারড্যাম, নেদারল্যান্ডস। নভেম্বর ২১,২০১৮।
ফাইল- একজন নারী অ্যান ফ্রাঙ্ক হাউজ মিউজিয়ামের একটি গোপন কক্ষে প্রবেশ করছেন। অ্যামস্টারড্যাম, নেদারল্যান্ডস। নভেম্বর ২১,২০১৮।

আমস্টারডামের একটি আদালত বৃহস্পতিবার পোলিশ-কানেডিয়ান এক নাগরিককে অ্যান ফ্রাঙ্ক হাউজ মিউজিয়ামে ইহুদিবিদ্বেষী ষড়যন্ত্র তত্ত্বের প্রতি ইঙ্গিত করে একটি বার্তা প্রচারের দায়ে দুই মাসের কারাদণ্ড দিয়েছে।

রবার্ট উইলসনের বিরুদ্ধে ফেব্রুয়ারিতে একটি গোষ্ঠীকে অপমান করার এবং একটি লেজার প্রজেক্টর ব্যবহার করে "অ্যান ফ্রাঙ্ক একটি বাড়ির পাশে বলপয়েন্ট পেন আবিষ্কার করেছিলেন" যেখানে এই ইহুদি কিশোরী হলোকস্টের সময় লুকিয়ে ছিলেন শব্দটি প্রদর্শনের জন্য বৈষম্য উস্কে দেওয়ার অভিযোগ আনা হয়েছিল।

পাঠ্যটি ফ্র্যাঙ্কের বিখ্যাত ডায়েরিটি একটি জালিয়াতি বলে দাবি করে।

"ইহুদিদের নিপীড়নের স্মরণে অ্যান ফ্রাঙ্কের ডায়েরির মহান প্রতীকী তাৎপর্য বিবেচনা করে, এই বিবৃতিটি হলোকস্ট অস্বীকারের একটি রূপ হিসাবে বিবেচিত হতে পারে," আদালত তার রায়ে লিখেছে।

দুই মাসেরও বেশি সময় ধরে বিচার-পূর্ব আটক থাকার পর উইলসন এরই মধ্যে তার সাজা কাটিয়েছেন। রায় ঘোষণার সময় তিনি আদালতে ছিলেন না।

বিচারকরা রায় দেন যে উইলসন আমস্টারডামের বিল্ডিং থেকে খালের ওপারে পার্ক করা একটি ভ্যান থেকে স্ক্রোলিং পাঠ্যটি উপস্থাপন করেছিলেন, যেখানে এখন অ্যান ফ্রাঙ্ক যাদুঘর রয়েছে। একটি অ্যান্টিসেমিটিক টেলিগ্রাম চ্যানেলে স্টান্টটির একটি রেকর্ডিং পোস্ট করা হয়েছিল, তবে আদালত দেখতে পেয়েছিল যে চিত্রগুলি বিতরণের জন্য তাকে দোষী সাব্যস্ত করার মতো পর্যাপ্ত প্রমাণ নেই।

উইলসন অভিযোগ অস্বীকার করে দাবি করেছেন যে তিনি তার বান্ধবী এবং কন্যার সাথে সপ্তাহান্তে আমস্টারডামে ছিলেন। দুই সপ্তাহ আগে একটি শুনানির সময় তিনি বিচারকদের বলেছিলেন যে অ্যান ফ্রাঙ্ক হাউজটি কোথায় রয়েছে সে সম্পর্কে তিনি অবগত নন।

প্রসিকিউটররা বলেছেন, উইলসন নব্য-নাৎসি গোয়েম ডিফেন্স লীগের একজন বিশিষ্ট সদস্য ছিলেন। যুক্তরাষ্ট্রে অবস্থানকালে এক প্রতিবেশীর ওপর হামলা ও সমকামীদের প্রতি কটূক্তি করার অভিযোগে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। পোল্যান্ডও উইলসনের বিরুদ্ধে একটি ঘটনার তদন্ত করছে যেখানে তিনি আউশভিটস কনসেন্ট্রেশন ক্যাম্পের সামনে ইহুদি বিরোধী স্লোগান সম্বলিত একটি চিহ্ন নিয়ে দাঁড়িয়েছিলেন বলে অভিযোগ রয়েছে।

ফ্রাঙ্ক দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মান দখলের সময়ে জীবনের বর্ণনামূলক একটি ডায়েরি রেখেছিলেন, যখন একজন ইহুদি হিসাবে তিনি ক্রমাগত বিপদে ছিলেন। ১৯৪৪ সালে তাকে তার পরিবারের সাথে গ্রেপ্তার করা হয়েছিল এবং একটি নাৎসি কনসেন্ট্রেশন ক্যাম্পে প্রেরণ করা হয়েছিল, যেখানে তিনি মারা যান। তার ডায়েরি বিশ্বের অন্যতম বিখ্যাত বই হয়ে ওঠে।

১৯৮০-এর দশকে ফ্রাঙ্কের কাগজপত্রে বলপয়েন্ট কলম দিয়ে লেখা বেশ কয়েকটি পৃষ্ঠা পাওয়া যায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে নেদারল্যান্ডসে এই ধরনের কলম প্রবর্তন করা হয়নি, এবং হলোকস্ট অস্বীকারকারীরা দাবি করেছেন যে এটি প্রমাণ করে যে যুদ্ধের পরে তার বাবার প্রকাশিত ডায়েরিটি ভুয়া। যাইহোক, গবেষকরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে পৃষ্ঠাগুলি ১৯৬০ এর দশকে দুর্ঘটনাক্রমে ডায়েরিতে রেখে দেওয়া হয়েছিল।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

XS
SM
MD
LG