অ্যাকসেসিবিলিটি লিংক

বিএনপির পরিকল্পনা শান্তিপূর্ণ সমাবেশ, রাজপথ দখল নয়: মির্জা ফখরুল


নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ২২ অক্টোবর, ২০২৩।
নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ২২ অক্টোবর, ২০২৩।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, “ক্ষমতাসীন দলের নেতাদের বক্তব্য ও সব জল্পনা-কল্পনা উড়িয়ে দিয়ে, আগামী ২৮ অক্টোবর ঢাকায় শান্তিপূর্ণভাবে মহাসমাবেশ করার পরিকল্পনা রয়েছে আমাদের; রাজপথ দখলের নয়।” রবিবার (২২ অক্টোবর) নয়াপল্টনে, বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

বিএনপি মহাসচিব বলেন, “এটা ( সড়ক অবরোধ) সম্পূর্ণ অসত্য ও অপপ্রচার। আমরা আমাদের নেতা-কর্মীদের ঢাকায় এসে রাস্তায় বসতে বলিনি। বরং, আমরা তাদের বলেছি, ২৮ অক্টোবরের কর্মসূচি শেষে সবাই নিজ নিজ জায়গায় ফিরে যাবেন এবং পরবর্তী কর্মসূচির জন্য অপেক্ষা করবেন।”

মির্জা ফখরুল বলেন, “২৮ অক্টোবর আমাদের সমাবেশ সম্পূর্ণ শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে। আমরা আপনাদের আশ্বস্ত করতে পারি যে, আমাদের মহাসমাবেশ খুব শান্তিপূর্ণভাবে শেষ হবে। আমরা এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবো।”

সমাবেশকে কেন্দ্র করে অযথা কোথাও কোনো বাধা সৃষ্টি না করতে এবং বিরোধী দলের গণতান্ত্রিক অধিকার কেড়ে না নিতে, পুলিশের প্রতি আহ্বান জানান মির্জা ফখরুল। তিনি বলেন, “আমরা ঢাকা মেট্রোপলিটন পুলিশকে (ডিএমপি) জানিয়েছি, আমরা নয়াপল্টনে দলের কার্যালয়ের সামনে সমাবেশ করতে চাই। কর্মসূচির জন্য প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করা এখন পুলিশ কর্তৃপক্ষের দায়িত্ব “

বিএনপি মহাসচিব প্রকাশ করেন, সারাদেশ থেকে বিএনপির নেতা-কর্মীরা নির্বিঘ্নে সমাবেশে এসে তাদের দাবির পক্ষে সোচ্চার হতে পারবেন।

অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের দাবিতে বিরোধী দলের শান্তিপূর্ণ আন্দোলনে কোনো বাধা সৃষ্টি না করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আহ্বান জানান তিনি। বলেন, “ তা করলে, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের বিরুদ্ধে অবস্থান নেয়া হয়েছে হবে বলে বিবেচিত হবে। তাই আমরা বিশ্বাস করি, এটা মাথায় রাখবেন এবং আমাদের সঙ্গে সহযোগিতা করবেন।”

মির্জা ফখরুল বলেন, “আমাদের দল শান্তিপূর্ণ কর্মসূচি পালন করলেও, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিরোধী দলীয় নেতা-কর্মীদের বিরুদ্ধে ‘মিথ্যা’ ও ‘ভুতুড়ে’ মামলা অব্যাহত রেখেছে।” তিনি বলেন, “সবচেয়ে মর্মান্তিক বিষয় হলো; কোনো কিছু ঘটলে, কঠোর হাতে মোকাবেলা করার হুমকি দিচ্ছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা। যদি তাই হয়, তাহলে যারা বেআইনিভাবে মিথ্যা মামলা দিচ্ছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে এবং ক্ষমতাসীন দলের বিরুদ্ধে মামলা করতে হবে।”

মির্জা ফখরুল অভিযোগ করেন যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ক্ষমতাসীন দলের বেআইনি কর্মকাণ্ডের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে, বিরোধী দলকে নির্মূল করতে সরকারের সঙ্গে একযোগে কাজ করছে।

অবরোধের হুমকি দিয়ে বিএনপির দাবি পূরণ হবে না: ওবায়দুল কাদের

এদিকে, ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের রবিবার (২২ অক্টোবর) বলেছেন, দখল ও সড়ক অবরোধের হুমকি দিয়ে বিএনপির দাবি পূরণ হবে না। রাজধানী ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে, জাতীয় সড়ক নিরাপত্তা দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে তিনি এ কথা বলেন।

ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ২২ অক্টোবর, ২০২৩।
ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ২২ অক্টোবর, ২০২৩।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “অগ্নিসংযোগ ও সহিংসতার হুমকি আসছে। এ অবস্থায় একমাত্র ত্রাণকর্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমাদের তার হাতকে শক্তিশালী করতে হবে।” সংবিধান অনুযায়ী আগামী সাধারণ নির্বাচন হবে বলে জানান তিনি।

২৮ অক্টোবর রাজপথ আওয়ামী লীগের দখলে থাকবে: হাছান মাহমুদ

অন্যদিকে, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, “ আগামী ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের দিন রাজপথ আওয়ামী লীগের দখলে থাকবে।” রবিবার (২২ অক্টোবর) সচিবালয়ে 'বঙ্গবন্ধু সমগ্র' গ্রন্থের মোড়ক উন্মোচন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সচিবালয়ে 'বঙ্গবন্ধু সমগ্র' গ্রন্থের মোড়ক উন্মোচনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। ২২ অক্টোবর, ২০২৩।
সচিবালয়ে 'বঙ্গবন্ধু সমগ্র' গ্রন্থের মোড়ক উন্মোচনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। ২২ অক্টোবর, ২০২৩।

বিএনপির মহাসমাবেশ কর্মসূচি নিয়ে আওয়ামী লীগ চাপ অনুভব করছে কি-না; এমন প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, “দেখুন বিএনপির কোনো কর্মসূচি নিয়ে, আমরা কখনোই চাপ অনুভব করিনি। আমরা রাজপথের দল, আমরা রাজপথে আছি, রাজপথে থাকবো। আর, ২৮ তারিখ, রাজপথ আওয়ামী লীগের দখলে থাকবে।”

XS
SM
MD
LG