অ্যাকসেসিবিলিটি লিংক

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাই এখন জরুরি কাজ, বিলম্ব গ্রহণযোগ্য নয়: প্রফেসর ড. ইউনূস


নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস
নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস

নোবেল শান্তি পুরষ্কার জয়ী, প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, “স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাই এখন সব চাইতে জরুরি কাজ। কোন রকম বিলম্ব কিছুতেই আর গ্রহণযোগ্য নয়। রবিবার (২২ অক্টোবর) এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

বিবৃতিতে প্রফেসর ইউনূস বলেন, “ইসরাইল-ফিলিস্তিন বিরোধ একটি বহু পুরনো সমস্যা। ফিলিস্তিনের মানুষের প্রতি ইসরাইলের আচরণ, এই সমস্যাকে আরো জটিল করে তুলছিলো এবং একটি বিষ্ফোরণ অব্যশ্যম্ভাবী হয়ে পড়েছিলো। কিন্তু, যা ঘটলো, তা একটি সভ্য সমাজে কোনো বিচারেই গ্রহণযোগ্য নয়।”

পৃথক দুটি রাষ্ট্র গঠনের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, “এই সমস্যার এখন একটিই সমাধান, আর তা হলো, দুটি আলাদা রাষ্ট্র সৃষ্টি। এ বিষয়ে জাতিসংঘের একটি সিদ্ধান্ত থাকলেও, তা বাস্তবায়িত হয়নি। এই এলাকায় শান্তি প্রতিষ্ঠা করতে হলে, এই সিদ্ধান্ত বাস্তবায়ন ছাড়া আর কোনো বিকল্প নেই।”

প্রফেসর ইউনূস আরো বলেন, “দুটি আলাদা রাষ্ট্র গঠনের জাতিসংঘের এই দীর্ঘ-উপেক্ষিত সিদ্ধান্ত বাস্তবায়নই এখন আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার হওয়া উচিত। নতুবা পরিস্থিতি আমাদের কোথায় নিয়ে যাবে, তা কেউ জানে না। বর্তমান পরিস্থিতি পুরো অঞ্চলে আগুন ধরিয়ে দিতে পারে, যা দ্রুত ছড়িয়ে পড়তে পারে গোটা পৃথিবীতে।”

ড. ইউনূস বলেন, “একটি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা এখন সবচেয়ে জরুরি বিষয়। আর এটি প্রতিষ্ঠায়, সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে যুক্তরাষ্ট্র। এ কাজে যুক্তরাষ্ট্র দ্রুত অগ্রসর হলে, অন্যরা তাকে অনুসরণ করবে। বাইডেন প্রশাসনকে অবিলম্বে এই অত্যন্ত জরুরি এবং গুরুত্বপূর্ণ ইস্যুতে বিশ্বকে নেতৃত্ব দিতে হবে।”

তিনি বলেন, “আমি এই বিরোধের সঙ্গে সংশ্লিষ্ট সকল পক্ষকে অবিলম্বে বৈরিতা অবসানের আহ্বান জানাচ্ছি এবং এই ভয়ঙ্কর সংকটের মধ্যে নিপতিত নিরাপরাধ শিশু ও বেসামরিক মানুষদের নিরাপত্তা ও কল্যাণের সুরক্ষা দিতে, সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করছি।”

ড. ইউনূস বিবৃতিতে বলেন, “দুর্দশাগ্রস্ত জনসাধারণের নিকট জরুরি মানবিক সহায়তা পৌঁছে দেয়া এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ। মানুষের জীবন রক্ষা, মর্যাদার সুরক্ষা এবং সমস্যার একটি স্থায়ী সমাধানের জন্য কাজ করার ওপর আমাদের সম্পূর্ণ দৃষ্টি নিবদ্ধ করতে হবে।”

প্রফেসর ইউনূস বলেন, “আসুন, আমরা সকলেই মানুষের দুর্দশার অবসান ঘটাতে, দুর্দশাগ্রস্তদের জন্য নিরবচ্ছিন্ন মানবিক সহায়তা নিশ্চিত করতে এবং এই অঞ্চলে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে, একটি সহায়ক ও অর্থপূর্ণ পরিবেশ নিশ্চিত করতে একযোগে কাজ করি এবং দ্রুততম সময়ে একটি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রয়োজনীয় সকল আয়োজন সম্পন্ন করি।”

তিনি বলেন, “বর্তমান সময়ে আমাদের সকলেরই সম্মিলিতভাবে এই বোধোদয় হওয়া উচিত যে যুদ্ধ ও রক্তপাত আধুনিক সভ্যতার মূল্যবোধ ও অগ্রগতির সঙ্গে একেবারেই সঙ্গতিপূর্ণ নয়। হত্যা ও ধ্বংসের এই অর্থহীন তান্ডবলীলা, সারা বিশ্ব ব্যথিত হয়ে দেখছে। ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে শান্তি, সংহতি, সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ সহাবস্থানের একটি ভবিষ্যত তৈরির জন্য কাজ করা, এখন আমাদের সকলের সম্মিলিত দায়িত্ব।”

XS
SM
MD
LG