অ্যাকসেসিবিলিটি লিংক

গাজা এবং লেবাননে ইসরাইলের বিমান হামলা


দক্ষিণ ইসরাইল থেকে দেখা যাচ্ছে, গাজা উপত্যকায় ইসরাইলের বিমান হামলার পর ধোঁয়া উড়ছে। ২৩ অক্টোবর, ২০২৩।
দক্ষিণ ইসরাইল থেকে দেখা যাচ্ছে, গাজা উপত্যকায় ইসরাইলের বিমান হামলার পর ধোঁয়া উড়ছে। ২৩ অক্টোবর, ২০২৩।

  • যুক্তরাষ্ট্র,কানাডা,ফ্রান্স,জার্মানি,ইতালি এবং ব্রিটেনের নেতারা ইসরাইলের আত্মরক্ষার অধিকারের প্রতি তাদের সমর্থন পুনর্ব্যক্ত করেছে; তারা মানবিক আইনের অধীনে গাজার বেসামরিক নাগরিকদের সুরক্ষার আহ্বান জানিয়েছে।
  • তৃতীয় দফা ত্রাণ সহায়তা রাফাহ সীমান্ত দিয়ে গাজায় প্রবেশ করেছে।
  • পাঁচটি গাজা যুদ্ধের মধ্যে এবারের ইসরাইল-হামাস যুদ্ধ সবচেয়ে মারাত্মক হয়ে উঠেছে।
  • ইসরাইলে ১৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে; এদের বেশিরভাগই ৭ অক্টোবর হামাসের প্রাথমিক আক্রমণে নিহত হয়েছে।
  • ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, গাজায় মৃতের সংখ্যা কমপক্ষে ৪ হাজার ৬৫১ জনে পৌঁছেছে, আরও ১৪ হাজার ২৫৪ জন আহত হয়েছে।

সোমবার ইসরাইলের বাহিনী গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়েছে। অন্যদিকে একই সময়ে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা মানবিক যুদ্ধবিরতির আহ্বান বিবেচনা করার জন্য বৈঠক করেছেন।

ইসরাইলের বিমান লেবাননের একাধিক হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতেও আঘাত হানে। এর মধ্যে কিছু সেল অন্তর্ভুক্ত। ইসরাইলের সেনাবাহিনী বলেছে, এগুলো থেকে ইসরাইলের দিকে এন্টি ট্যাঙ্ক ক্ষেপণাস্ত্র এবং রকেট নিক্ষেপ করার প্রস্তুতি নেয়া হচ্ছিল।

ইইউ পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল সাংবাদিকদের বলেছেন, তিনি বিশ্বাস করেন, গাজার মানুষের কাছে ত্রাণ সহায়তা পৌঁছানোর সুযোগ দেয়ার জন্য সংঘাতে একটি মানবিক বিরতি দেয়া প্রয়োজন।

রাফাহ সীমান্ত দিয়ে গাজায় দ্বিতীয় ত্রাণবাহী কনভয় প্রবেশের অনুমতি দেয়ার একদিন পর তার এই মন্তব্য এলো।

জাতিসংঘ বলছে, প্রায় ১৪ লাখ মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছে। এটি আরও বলে, গাজায় পানি, খাদ্য, জ্বালানি এবং ওষুধের গুরুতর সংকট রয়েছে।

বোরেল আরও বলেন, উত্তেজনা হ্রাসের প্রচেষ্টার মধ্যে গাজা থেকে হামাসের রকেট হামলা বন্ধ করা এবং জঙ্গি গোষ্ঠীর দ্বারা বন্দি জিম্মিদের মুক্তির মতো বিষয়গুলো অন্তর্ভুক্ত করতে হবে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন এবং পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন উভয়েই রবিবার সাক্ষাৎকারে বলেছেন, যুক্তরাষ্ট্র ইসরাইল-হামাস যুদ্ধের মধ্যপ্রাচ্যে বিস্তার নিয়ে উদ্বিগ্ন।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

জাতিসংঘের সংবাদদাতা মার্গারিট বাশীর এই প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন। এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG