অ্যাকসেসিবিলিটি লিংক

শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে রাজনৈতিক সংকটের সমাধান হবে: মির্জা ফখরুল


রাজধানী ঢাকার একটি হোটেলে বিএনপি আয়োজিত একটি সেমিনার।
রাজধানী ঢাকার একটি হোটেলে বিএনপি আয়োজিত একটি সেমিনার।

শান্তিপূর্ণ আন্দোলন ও গণতন্ত্র পুনরুদ্ধারের মাধ্যমে চলমান রাজনৈতিক সংকটের সমাধান হবে বলে উল্লেখ করেছেন, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সোমবার (২৩ অক্টোবর) রাজধানী ঢাকার একটি হোটেলে বিএনপি আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা বলেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও আন্তর্জাতিক সম্পর্ক কমিটির চেয়ারম্যান আমীর খসরু মাহমুদ চৌধুরী।

বিএনপি মহাসচিব বলেন, “বাংলাদেশের জনগণ সবসময় ঐক্যবদ্ধ প্রচেষ্টা ও শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে বিজয়ী হয়েছে। আমরা বিশ্বাস করি, বাংলাদেশের জনগণ এবারও শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে গণতন্ত্র পুনরুদ্ধার করতে সক্ষম হবে।”

মির্জা ফখরুল বলেন, “আমরা এ দেশের সব রাজনৈতিক দল এক দফা দাবিতে ঐক্যবদ্ধ হয়েছি। কারণ, আমরা এই সরকারের পদত্যাগ এবং নির্দলীয় নিরপেক্ষ নির্বাচনকালীন সরকারের অধীনে একটি অবাধ ও স্বচ্ছ নির্বাচন চাই।”

বিরোধী দলের নেতা-কর্মীদের ওপর দমন-পীড়নের জন্য সরকারের সমালোচনা করেন তিনি। বলেন, “জাতি এখন সবচেয়ে সংকটময় সময় পার করছে। গণতন্ত্রের জন্য সারাজীবন সংগ্রাম করা বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া এখন ক্ষমতাসীন দলের প্রতিহিংসার কারণে সুচিকিৎসার অভাবে গুরুতর অসুস্থ।”

বিএনপি মহাসচিব আরো বলেন, “আমাদের দলের তিন সাবেক সংসদ সদস্যসহ প্রায় ৭০০ জনকে গুম করা হয়েছে। আমাদের ৪৫ লাখ কর্মী-সমর্থক-কে মিথ্যা মামলার মুখোমুখি করা হয়েছে। আমাদের অনেককে নির্বাচনের আগে সাজা দেয়া হচ্ছে, যাতে তারা নির্বাচনে অংশ নিতে না পারে।”

“সরকার দেশে এমন একটি পরিস্থিতি সৃষ্টি করেছে, যেখানে একমাত্র আওয়ামী লীগই নির্বাচনে অংশ নিতে পারে এবং বিরোধী দলগুলোকে ভোটদান থেকে দূরে রেখে, তাদের ক্ষমতা ধরে রাখতে পারে;” বলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

XS
SM
MD
LG