অ্যাকসেসিবিলিটি লিংক

মধ্যপ্রাচ্যে আমেরিকান সৈন্যদের লক্ষ্য করে আরও ড্রোন হামলা


ফাইল ছবি - দক্ষিণ সিরিয়ায় আল-তানফ সামরিক ফাঁড়ি। (২২ অক্টোবর, ২০১৮)
ফাইল ছবি - দক্ষিণ সিরিয়ায় আল-তানফ সামরিক ফাঁড়ি। (২২ অক্টোবর, ২০১৮)

ইসরাইল ও হামাসের মধ্যে সংঘাত বৃদ্ধির “উল্লেখযোগ্য হুমকির” বিষয়ে কর্মকর্তারা সতর্ক করার পর সোমবার সিরিয়ার দক্ষিণাঞ্চলে যুক্তরাষ্ট্রের বাহিনীকে লক্ষ্য করে ছোঁড়া দুটি ড্রোন ভূপাতিত করেছে আমেরিকান সৈন্যরা।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার সাংবাদিকদের বলেন, ইরান সমর্থিত বাহিনী সোমবার আল-তানফ গ্যারিসনে দুটি একতরফা ড্রোন আক্রমণ চালিয়েছে।

রাইডার বলেন, “আমরা জানি, এই গোষ্ঠীগুলো ইরান সমর্থিত। এর জন্য ইরানকেই দায়ী করব আমরা।”

মধ্যপ্রাচ্যে এক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রের বাহিনীর ওপর এটি পঞ্চম ড্রোন বা রকেট হামলা, যাকে পেন্টাগন 'উত্থান' হিসেবে অভিহিত করেছে। আক্রমণের ফলে সামান্য ক্ষয়ক্ষতি ও আহত হয়েছে।

এক জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তা সাংবাদিকদের বলেন, "পুরো অঞ্চল জুড়ে উত্তেজনা বৃদ্ধির একটি উল্লেখযোগ্য হুমকি রয়েছে। তা যুক্ত্ররাষ্ট্রের বাহিনীকেও প্রভাবিত করবে।"

গত সপ্তাহে সিরিয়ার আল-তানফকে লক্ষ্য করে দুটি ড্রোন হামলা চালানো হয়। ইরাকের উত্তরাঞ্চলে অবস্থিত আল-হারির বিমান ঘাঁটি লক্ষ্য করে ড্রোন হামলা চালানো হয়। পশ্চিম ইরাকের আল-আসাদ বিমান ঘাঁটি লক্ষ্য করে দুটি ড্রোন এবং বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে যুক্তরাষ্ট্র ও জোট বাহিনীকে লক্ষ্য করে রকেট হামলা চালানো হয়।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন শনিবার অজ্ঞাত সংখ্যক সৈন্যকে যেকোন সময় মোতায়েনের জন্য প্রস্তুত রাখার আদেশ দেন । সৈন্যবাহিনীকে নিরাপদ রাখা আর পালটা জবাব দেয়ার জন্য সামরিক সক্ষমতাও বাড়ানো হয়েছে।

XS
SM
MD
LG