অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ববাজারের জন্য আইফোন তৈরি করতে চলেছে ভারতের টাটা শিল্পগোষ্ঠী


বিশ্ববাজারের জন্য আইফোন তৈরি করতে চলেছে ভারতের টাটা শিল্পগোষ্ঠী।
বিশ্ববাজারের জন্য আইফোন তৈরি করতে চলেছে ভারতের টাটা শিল্পগোষ্ঠী।

বিশ্ববাজারের জন্য আইফোন তৈরি করবে ভারতীয় শিল্প সংস্থা টাটা। প্রথম ভারতীয় সংস্থা হিসেবে প্রথম আইফোন তৈরি করবে শিল্পপতি রতন টাটার কোম্পানি।

উইসট্রন এতদিন অ্যাপল-এর সঙ্গে যুক্ত ছিল। তারাই আইফোন তৈরি করছিল। কিন্তু অ্যাপেল-এর সঙ্গে তাদের চুক্তির মেয়াদ শেষ হতেই টাটা গোষ্ঠী সুযোগ পেল। আগামী আড়াই বছরের মধ্যে এই প্রকল্প শেষ হবে বলে, শুক্রবার ২৭ অক্টোবর জানান কেন্দ্রীয় মন্ত্রী চন্দ্রশেখর।

ভারতের ইলেকট্রনিক ও প্রযুক্তি মন্ত্রী এদিন নিজের এক্স হ্যান্ডেল (পূর্ববর্তী ট্যুইটার)-এ এই খবর দেন। তিনি জানান, টাটা গোষ্ঠী যাতে এই প্রকল্প বাস্তবায়িত করতে পারে, তার জন্য ভারত সরকার সবরকম সাহায্য করবে। কেন্দ্রীয় ইলেকট্রনিক ও প্রযুক্তি মন্ত্রীর কথায়, "ইলেকট্রনিক্স-এ গোটা বিশ্বের মধ্যে দেশকে শক্তিশালী হিসেবে তুলে ধরাই লক্ষ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।"

সম্প্রতি উইসট্রন টাটা গোষ্ঠীর কাছে তাদের ভারতীয় ইউনিট বিক্রির সিদ্ধান্ত নেয়। ১২৫ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে এই চুক্তি হয়। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ১ হাজার ৪০ কোটি টাকারও বেশি। ভারতে যা আইফোন তৈরি হবে, তার পুরো স্টেকই থাকবে টাটা গোষ্ঠীর হাতে।

উইস্ট্রন ইনফোকম ম্যানুফ্যাকচারিং (ইন্ডিয়া) প্রাইভেট লিমিটেডের ১০০ শতাংশ শেয়ারই এই চুক্তির মাধ্যমে আসবে টাটা গোষ্ঠীর হাতে। এখন প্রয়োজন শুধু সংশ্লিষ্ট সংস্থার অনুমতির। তা পাওয়া গেলেই কর্নাটকের প্ল্যান্টে টাটা গোষ্ঠী তৈরি শুরু করবে আইফোন।

তাইওয়ান-এর কোম্পানি উইস্ট্রন ইনফোকম-এর সঙ্গে টাটার চুক্তি স্বাক্ষর সম্পন্ন হলেই তারা ভারতের বাইরে চলে যাবে। বেঙ্গালুরুর কাছে হোসুরের কোম্পানিতে তৈরি টাটা তৈরি করবে আইফোন। কয়েক'শ একর জমির ওপর এই প্ল্যান্ট তৈরি হবে। এখানে প্রায় ১২০০ কর্মীর কর্মসংস্থানের ব্যবস্থা হবে বলে টাটা গোষ্ঠীর তরফ থেকে দাবি করা হয়েছে।

XS
SM
MD
LG