অ্যাকসেসিবিলিটি লিংক

তেহরান চায় না ইসরাইল-হামাস সংঘাত ছড়িয়ে পড়ুক, বললেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী


ফাইল ছবি—তেহরানে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমিরআবদোল্লাহিয়ান (২৩ অক্টোবর, ২০২৩)
ফাইল ছবি—তেহরানে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমিরআবদোল্লাহিয়ান (২৩ অক্টোবর, ২০২৩)

রবিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমিরআবদোল্লাহিয়ান বলেন, ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন হামাস ৭ অক্টোবর ইসরাইলের বিরুদ্ধে হামলা চালিয়ে ১ হাজার ৪০০ মানুষ (যাদের বেশিরভাগই বেসামরিক) হত্যার পর শুরু হওয়া যুদ্ধ “আরও ছড়িয়ে পড়ুক”, এমনটা চায় না ইরান।

এ ঘটনার পর ইরান সমর্থিত সংগঠন হামাসকে নির্মূল করতে ও ইসরাইল থেকে ধরে নিয়ে আসা ২০০ জনেরও বেশি জিম্মিকে মুক্ত করার লক্ষ্যে ইসরাইল গাজা উপত্যকায় নির্বিচার বিমানহামলা চালিয়েছে এবং স্থল অভিযান শুরু করেছে।

আমিরআবদোল্লাহিয়ান সিএনএনে বক্তব্য দেওয়ার সময় বলেন, “আমরা চাই না এই যুদ্ধ আরও ছড়িয়ে পড়ুক।”

রবিবার হামাসের হামলার সঙ্গে ইরানের সরাসরি যুক্ত থাকার দাবিকে “ভিত্তিহীন” বলে অভিহিত করেন আমিরআবদোল্লাহিয়ান।

তিনি বলেন, “আমরা সবসময়ই ফিলিস্তিনের জন্য রাজনৈতিক প্রচার এবং আন্তর্জাতিক সমর্থন দিয়েছি। এটা আমরা কখনো অস্বীকার করিনি”

“এটাই সত্য। তবে আল আকসা স্টর্ম নামের হামাসের এই অভিযানের সঙ্গে ইরানের কোনো সংযুক্তি নেই। আমার সরকারেরও নেই বা আমার দেশের কোনো মহলেরও নেই”, বলেন তিনি।

গত এক সপ্তাহে ইরান-সমর্থিত বাহিনী ইরাক ও সিরিয়ায় অন্তত ১৯ বার যুক্তরাষ্ট্র ও মিত্র জোটের সেনাদের বিরুদ্ধে হামলা চালিয়েছে।

আমিরআবদোল্লাহিয়ান বলেন, বিনা প্রমাণে এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের স্বার্থ জড়িত কোনো লক্ষ্যবস্তুতে আক্রমণের সঙ্গে ইরানকে জড়ানো “পুরোপুরি ভুল” কাজ।

তিনি বলেন, এ অঞ্চলের মানুষ ক্ষুব্ধ এবং “তারা আমাদের কাছ থেকে কোনো নির্দেশ পাচ্ছে না। নিজেদের স্বার্থ অনুযায়ী কাজ করছে। এ ছাড়া হামাস যে অভিযান চালিয়েছে, তা পুরোপুরি ফিলিস্তিনিদের”।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিয় গুত্তেরেস ২৪ অক্টোবর ২০২৩ তারিখে নিরাপত্তা পরিষদে দেয়া বক্তব্যে মধ্যপ্রাচ্য পরিস্থিতি সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, গাজাতে ইসরাইলের অবরোধ 'আন্তর্জাতিক মানবতা আইনের স্পষ্ট লংঘন'।

যুক্তরাষ্ট্র মঙ্গলবার জাতিসংঘে বলেছে, তারা ইরানের সঙ্গে সংঘাতে যেতে চায় না। তবে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন সতর্ক করেন, ইরান বা তার কোনো প্রতিনিধি বিশ্বের যেকোনো জায়গায় যুক্তরাষ্ট্রের সেনাদের বিরুদ্ধে হামলা চালালে দ্রুত ও চরম প্রতিক্রিয়া দেখাবে ওয়াশিংটন।

XS
SM
MD
LG