অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের পুনর্নির্মাণ খরচের জন্য রুশ সম্পত্তি জব্দ করার বিরুদ্ধে ইইউ-কে সতর্ক করলেন পুতিনের মিত্র


ফাইল - ইউক্রেনের এমার্জেন্সি সার্ভিসের দেওয়া এই ছবিতে দেখা যাচ্ছে, ক্রিভি রিহ-তে রুশ হামলার পর আগুন নেভানোর কাজে ব্যস্ত জরুরি পরিষেবার কর্মকর্তারা। ৮ সেপ্টেম্বর, ২০২৩।
ফাইল - ইউক্রেনের এমার্জেন্সি সার্ভিসের দেওয়া এই ছবিতে দেখা যাচ্ছে, ক্রিভি রিহ-তে রুশ হামলার পর আগুন নেভানোর কাজে ব্যস্ত জরুরি পরিষেবার কর্মকর্তারা। ৮ সেপ্টেম্বর, ২০২৩।

ইউরোপীয় ইউনিয়ন যদি ইউক্রেনের পুনর্নির্মাণের ব্যয় বহন করতে রাশিয়ার তহবিল নেয়, তাহলে রাশিয়া এই গোষ্ঠীর দেশগুলির সম্পদ বাজেয়াপ্ত করতে পারে। এমনটাই জানিয়েছেন রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষের চেয়ারম্যান ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মিত্র ভ্যাচিসলাভ ভলোদিন।

গত সপ্তাহে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট আরসুলা ভন ডার লেয়েন বলেন, যুদ্ধ-পরবর্তী ইউক্রেনের পুনর্গঠনে অর্থ জোগাতে রাশিয়ার জব্দ করা সম্পত্তির লভ্যাংশ যাতে নেওয়া যেতে পারে সে জন্য তিনি একটি প্রস্তাব তৈরি করছেন।

টেলিগ্রাম মেসেজিং অ্যাপে ভলোদিন এক বিবৃতিতে বলেন, “এমন সিদ্ধান্তের রুশ ফেডারেশনের কাছ থেকে সামঞ্জস্যপূর্ণ প্রতিক্রিয়া দরকার। সে ক্ষেত্রে, ইউরোপে আমাদের জব্দ সম্পদের চেয়ে অবান্ধব দেশগুলির অনেক বেশি সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে।”

রাশিয়া রবিবার বলেছে, কৃষ্ণ সাগর ও ক্রাইমিয়া উপদ্বীপের উপর থেকে এক রাতের মধ্যে তারা ৩৬টি ড্রোন নামিয়েছে। ইউক্রেন এই নৈশ হামলা নিয়ে কোনও মন্তব্য করেনি।

জি-৭ এর বাণিজ্য মন্ত্রীরা রবিবার জাপানে তাঁদের এক বৈঠক থেকে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ বিষয়ে একটি যৌথ বিবৃতি জারি করেছেন। এই বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ার আক্রমণ “নৃশংস, অপ্ররোচিত, অযৌক্তিক ও আগ্রাসনের অবৈধ যুদ্ধ।”

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রক রবিবার বলেছে, রাশিয়ার রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক প্রবণতা নিয়ে তাদের কার্যক্রমে নেতিবাচক আলোচনা বন্ধ করতে রুশ বিশ্ববিদ্যালয়গুলিকে কথিত নির্দেশ দেওয়া হয়েছে।

XS
SM
MD
LG