অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাক এবং সিরিয়ায় যুক্তরাষ্ট্রের বাহিনীকে লক্ষ্য করে ২৪টি হামলা


ইরাকের আনবার প্রদেশের আল-আসাদ বিমান ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের সেনাদের সামরিক যানবাহন দেখা যাচ্ছে। ১৩ জানুয়ারি, ২০২০। ফাইল ছবি।
ইরাকের আনবার প্রদেশের আল-আসাদ বিমান ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের সেনাদের সামরিক যানবাহন দেখা যাচ্ছে। ১৩ জানুয়ারি, ২০২০। ফাইল ছবি।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন ইরাক এবং সিরিয়ায় যুক্তরাষ্ট্রের বাহিনী সাম্প্রতিক দিনগুলোতে কমপক্ষে ২৪ বার ড্রোন বা রকেট হামলার সম্মুখীন হয়। এর মধ্যে সোমবার অন্তত তিনটি হামলা হয়েছে।

শুক্রবার ভোরে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর এবং সহযোগী গোষ্ঠীগুলো দ্বারা ব্যবহৃত পূর্ব সিরিয়ার দুটি স্থাপনায় যুক্তরাষ্ট্রের বাহিনী আঘাত হানার পর এই হামলার মধ্যে অন্তত পাঁচটি ঘটে। প্রতিরক্ষা কর্মকর্তাদের মতে, শুক্রবার যুক্তরাষ্ট্রের পাল্টা হামলার পর থেকে চালানো কোনো হামলায় প্রাণহানি বা ক্ষয়ক্ষতি হয়নি।

সোমবারের সর্বসাম্প্রতিক হামলায় পশ্চিম ইরাকের আল-আসাদ বিমান ঘাঁটি লক্ষ্য করে একাধিক রকেট নিক্ষেপ করা হয়েছে। নিরাপত্তার কারণে নাম প্রকাশ না করার শর্তে একজন প্রতিরক্ষা কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে একথা জানিয়েছেন।

সিরিয়ার গ্রিন ভিলেজ এবং মিশন সাপোর্ট সাইট ইউফ্রেটিসে আমেরিকান বাহিনীর বিরুদ্ধে রকেট হামলা চালানো হয়েছিল।

পেন্টাগন প্রেস সেক্রেটারি ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার এবং অন্যান্য কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের বাহিনীর ওপর প্রায় প্রতিদিনের হামলার জন্য ইরান-সমর্থিত প্রক্সিদের দায়ী করেছেন।

সোমবার ভয়েস অফ আমেরিকা জিজ্ঞেস করেছিল, সাম্প্রতিক হামলাগুলো যুক্তরাষ্ট্রের প্রতিরোধ কাজ করছে না- এমন কিছুর চিহ্ন কিনা। উত্তরে একজন ঊর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তা বলেন, “দীর্ঘদিন ধরে ইরানের উদ্দেশ্য ছিল এই অঞ্চল থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার করতে বাধ্য করা। আমি যা দেখি তা হলো আমরা এখনো সেখানেই আছি।”

সামরিক সুরক্ষা বৃদ্ধির জন্য আনুমানিক আরও ৯০০ সেনা হয় মোতায়েন করা হয়েছে বা যুক্তরাষ্ট্র থেকে মধ্যপ্রাচ্যে মোতায়েন করার প্রক্রিয়াধীন রয়েছে।

এই মাসের শুরুতে প্রতিরক্ষা মন্ত্রী অস্টিন ২০০০-এর বেশি সেনা কর্মীকে উচ্চতর সতর্কতার প্রেক্ষাপটে মোতায়েনের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দেয়ার পর এই পদক্ষেপগুলো আসে।

জাতিসংঘের সংবাদদাতা মার্গারিট বাশীর এই প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন।

XS
SM
MD
LG