অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ জাতীয় সংসদে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক বিল-২০২৩ পাস


বাংলাদেশ জাতীয় সংসদ। ফাইল ছবি।
বাংলাদেশ জাতীয় সংসদ। ফাইল ছবি।

নিউ ডেভেলপমেন্ট ব্যাংক প্রতিষ্ঠার চুক্তি বাস্তবায়নে আইন করার লক্ষ্যে বাংলাদেশ জাতীয় সংসদে ‘নিউ ডেভেলপমেন্ট ব্যাংক বিল-২০২৩’ পাস হয়েছে।

বুধবার (১ নভেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুপস্থিতিতে আইনমন্ত্রী আনিসুল হক বিলটি উত্থাপন করেন। পরে তা কণ্ঠভোটে পাস হয়।

বিলের উদ্দেশ্য অনুযায়ী ২০১৪ সালে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (এনডিবি) নামে একটি বহুজাতিক ব্যাংক প্রতিষ্ঠা করে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত ব্রিকস জোট।

বর্তমানে পাঁচটি প্রতিষ্ঠাতা সদস্য এবং বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত ও মিসরসহ মোট আটটি দেশ এর সদস্য।

ব্যাংকের আর্টিকেল অফ এগ্রিমেন্ট অনুসারে, নিউ ডেভেলপমেন্ট ব্যাংক সম্পর্কিত চুক্তিটি বাংলাদেশ জাতীয় সংসদে অনুমোদন করা প্রয়োজন।

নিউ ডেভেলপমেন্ট ব্যাংক প্রতিষ্ঠার মূল উদ্দেশ্য হচ্ছে অবকাঠামো ও টেকসই উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে উন্নয়নশীল দেশগুলোকে আর্থিক সহায়তা দেওয়া।

ব্যাংকটির অনুমোদিত মূলধন ৫০ বিলিয়ন ডলার। এর মধ্যে পেইড-ইন-শেয়ার ১০ বিলিয়ন ডলার এবং কলযোগ্য শেয়ার ৪০ বিলিয়ন ডলার।

বাংলাদেশের মোট শেয়ার ৯ হাজার ৪২০ এবং সাবস্ক্রিপশনের পরিমাণ পরিশোধিত মূলধন হিসাবে ৯৪২ মিলিয়ন ডলার।

বাংলাদেশের পরিশোধযোগ্য অর্থের পরিমাণ ১৮৮ দশমিক ৪০ মিলিয়ন ইউএস ডলার (আনুমানিক ২ হাজার ৮১ কোটি ৮২ লাখ টাকা)। এই অর্থ সাতটি কিস্তিতে পরিশোধযোগ্য।

২০২১ সালের ১৬ সেপ্টেম্বর ইনস্ট্রুমেন্ট অফ অ্যাকসেশন সইয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকটির সদস্য পদ লাভ করে। এনডিবির আর্টিকেল অব এগ্রিমেন্টের (এওএ) ৪৮ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী, নিউ ডেভেলপমেন্ট ব্যাংক সম্পর্কিত চুক্তিটি সংসদে অনুমোদন করা প্রয়োজন।

এই অনুমোদন অনুযায়ী এবং অন্য বহুজাতিক ব্যাংকের মতো এনডিবিকে তার লক্ষ্য ও কার্যক্রম অর্জনের জন্য মর্যাদা, স্থিতি, সুবিধা এবং কর ও ভ্যাট থেকে অব্যাহতি প্রদানের জন্য নতুন আইন প্রণয়ন করতে হবে।

আইবিআরডি ও আইএমএফের জন্য আন্তর্জাতিক আর্থিক সংস্থা আদেশ-১৯৭২, এডিবির জন্য এশীয় উন্নয়ন ব্যাংক আদেশ-১৯৭৩, আইডিবির জন্য ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক অ্যাক্ট-১৯৭৫ ও ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন ফর ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন অ্যাক্ট-২০১৫ এবং সম্প্রতি এআইআইবির জন্য এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক অ্যাক্ট-২০১৬ প্রণয়ন করা হয়েছে।

এরই প্রেক্ষাপটে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক আইন, ২০২৩ প্রণয়নের প্রস্তাব করা হয়েছে।

XS
SM
MD
LG