অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে শুক্রবার ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি, বিহার, উত্তর প্রদেশ, কলকাতা


ভারতে শুক্রবার ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি, বিহার, উত্তর প্রদেশ, কলকাতা।
ভারতে শুক্রবার ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি, বিহার, উত্তর প্রদেশ, কলকাতা।

শুক্রবার ৩ নভেম্বর ভারতীয় সময় গভীর রাতে ভূমিকম্পে কেঁপে উঠল ভারতের রাজধানী দিল্লি। দিল্লি সহ কম্পন অনুভূত হয়েছে বিহার, উত্তর প্রদেশ ও পশ্চিমবঙ্গের কলকাতাতে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৪।

শুক্রবার ভারতীয় সময় রাত ১১টা ৩২ মিনিট নাগাদ প্রথম কম্পন অনুভূত হয় দিল্লি ও তার আশপাশে এলাকায়। ভূমিকম্পের উৎসস্থল প্রতিবেশী দেশ নেপাল। ন্যাশনাল সেন্টার অব সিসমোলজি জানিয়েছে, ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের কেন্দ্রস্থল।

এদিন রাতে কম্পন বেশি অনুভূত হয় দিল্লিতেই। উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকা বেশ কয়েক সেকেন্ড ভূমিকম্পে কেঁপে ওঠে। এছাড়াও পূর্ব ভারতের বিহারের পাটনা, পশ্চিমবঙ্গের কলকাতাতেও কম্পন অনুভূত হয়।

এই ভূমিকম্পের অভিজ্ঞতা অনেকেই সোশ্যাল মিডিয়ায় শেয়ার করছেন। এক নেটিজেনের কথায়," "বিছানায় শুয়ে ছিলাম। হঠাৎই বিছানা কাঁপতে শুরু করে। আমি লক্ষ্য করি মাথার ওপর সিলিং ফ্যানটাও দুলছে। ভূমিকম্প হচ্ছে বুঝতে পেরে বাড়ির বাইরে বেরিয়ে আসি।" আর এক নেটিজেনের কথায়, "আমার মনে হচ্ছিল কেউ আমার বিছানা ধরে জোরে জোরে নাড়িয়ে দিচ্ছে।"

গত অক্টোবর মাসের ৩ তারিখেই নেপালে ভয়ঙ্কর ভূমিকম্প হয়। সেই কম্পনের জেরে দিল্লিও কেঁপে উঠেছিল। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.২। প্রায় ২০ সেকেন্ড ধরে কম্পন অনুভূত হয়েছিল রাজধানীতে। গত মাসের ১৫ তারিখ ফের রাজধানীতে ভূমিকম্প অনুভূত হয়। ফলে শুক্রবার রাতের ভূমিকম্পের জেরে আতঙ্ক ছড়ায় দিল্লিতে।

ভূকম্প বিশেষজ্ঞেরা এই ধারাবাহিক কম্পন নিয়ে অনেক আগেই পূর্বাভাস দিয়েছিলেন। তাদের পূর্বাভাস ছিল উত্তর-পশ্চিম হিমালয়ে অদূর ভবিষ্যতে রিখটার স্কেলে ৮ মাত্রার ভূমিকম্পের আশঙ্কা রয়েছে।

XS
SM
MD
LG