অ্যাকসেসিবিলিটি লিংক

নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির আলোচনা; বিএনপিসহ কয়েকটি দলের বর্জন


নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির আলোচনা।
নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির আলোচনা।

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি বিষয়ে সব নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা শুরু করেছে দেশটির নির্বাচন কমিশন (ইসি)। শনিবার (৪ নভেম্বর) আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে প্রথম দফা আলোচনা অনুষ্ঠিত হয়। তবে, বিএনপি এবং এর সমমানা দলগুলো ইসি আয়োজিত এই আলোচনা বর্জন করেছে।

প্রথম দফায়, ১৩টি নিবন্ধিত দল আলোচনায় অংশ নিয়েছে এবং ৩টি দল যোগ দিচ্ছে না। আর,৩টি দল আলোচনায় যোগ দেবে কি না, তা কমিশনকে জানায়নি। অন্যদিকে, গণতন্ত্রী পার্টিকে আলোচনায় আমন্ত্রণ জানানো হয়নি।

ইসি সংলাপের জন্য প্রতিদিন দুটি অধিবেশন নির্ধারণ করেছে। শনিবার সকাল সাড়ে ১০টায় প্রথম অধিবেশন শুরু হয়। সংলাপের জন্য দলগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদক বা তাদের দ্বারা নিযুক্ত দু’জন প্রতিনিধিকে আমন্ত্রণ জানিয়েছে নির্বাচন কমিশন।

বিএনপি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ কল্যাণ পার্টি এবং জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) এবং আরো কয়েকটি দল নির্বাচন কমিশনের সংলাপে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

কোনো জোটে না থাকা বাংলাদেশের কমিউনিস্ট পার্টিও (সিপিবি) ইসির সংলাপ বয়কট করেছে। ইসলামী আন্দোলন বাংলাদেশ, খেলাফত মজলিস এবং বাংলাদেশ খেলাফত মজলিসের মতো ইসলামী দলগুলো সংলাপ বর্জন করেছে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফারুক খান এবং তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ সংলাপে দলের প্রতিনিধিত্ব করছেন বলে জানিয়েছেন দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

XS
SM
MD
LG